ইউক্রেন পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশ প্রধানমন্ত্রীর

476
শেয়ার করতে ক্লিক করুন

ইউক্রেন ইস্যুতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট মিশনগুলোকে পর্যবেক্ষণ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে মন্ত্রিসভার বৈঠকে এই নির্দেশনা দেন তিনি।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

এসময় তিনি জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধপরিস্থিতি পর্যবেক্ষণে রাখতে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি ইউক্রেনে আটকে পড়া প্রবাসীদের দেখভালের নির্দেশ দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা যুদ্ধের পক্ষে নই। তবে বাংলাদেশের নাগরিকদের নিরাপত্তা ও ক্ষয়ক্ষতি থেকে রক্ষার জন্য পোল্যান্ড ও রোমানিয়ায় রাষ্ট্রদূতদের নির্দেশ দেওয়া হয়েছে। তারা সার্বক্ষণিক তদারকি করছেন।

তিনি জানান, বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁ আইনের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। একই সঙ্গে ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইনের খসড়ার অনুমোদন দেয়া হয়। বর্তমানে ৫২টি পাবলিক, বেসরকারি ১০৮টি বিশ্ববিদ্যালয় রয়েছে। বিমসটেক সনদের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। ফলে সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে নিবিড় যোগাযোগ এতে করে সহজ হবে। এছাড়াও রপ্তানি নীতি ২০২১-২০২৪ এর খসড়ার অনুমোদন ও আইএলও কনভেনশন-১৩৮ অনুসমর্থনের প্রস্তাবও অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। ১৫ বছরের নিচে কোন শিশুকে শ্রমে নিয়োগ করা যাবে না।

এর আগে গতকাল রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইউক্রেন থেকে পোল্যান্ড, হাঙ্গেরি ও রোমানিয়ায় ৪১৮ জন বাংলাদেশি আশ্রয় নিয়েছেন। এর মধ্যে পোল্যান্ডে আশ্রয় নিয়েছেন ৪০০জন, হাঙ্গেরিতে ১৫ জন এবং রোমানিয়ায় গিয়েছেন ৩ জন বাংলাদেশি। এদের বাইরে ২৮ জন বাংলাদেশি আইসিআরসির মাধ্যমে ইউক্রেন থেকে পোল্যান্ডে প্রবেশের অপেক্ষায় রয়েছেন।

শেয়ার করতে ক্লিক করুন