রাশিয়া-ইউক্রেন আলোচনার ভেন্যু প্রস্তুত

333
শেয়ার করতে ক্লিক করুন

অভিযান শুরুর দীর্ঘ পাঁচদিন পর আলোচনায় বসতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেন। আলোচনার জন্য ইতোমধ্যে ভেন্যু প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছে বেলারুশ।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আনাতোলি গ্লাজ এক টুইটারবার্তায় এ তথ্য জানান।

বৈঠকের স্থানের একটি বড় টেবিলের ছবিও প্রকাশ করে আনাতোলি গ্লাজ টুইটারে লিখেছেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আমরা প্রতিনিধিদলের পৌঁছার অপেক্ষায় রয়েছি। সব প্রতিনিধি নির্ধারিত স্থানে পৌঁছানোর পরপরই আলোচনা শুরু হবে।

জানা গেছে, ইউক্রেন-বেলারুশ সীমান্তের প্রিপিয়াত নদীর কাছে এই আলোচনা হতে যাচ্ছে।

এদিকে অভিযানের পঞ্চম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে খারকিভে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া দেশটির শহর চেরনিহাইভের একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। এ ছাড়া রাশিয়ার ৪ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। সূত্র : বিবিসি, সিএনএন, তাস

শেয়ার করতে ক্লিক করুন