রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে আমেরিকান কোম্পানি

333
শেয়ার করতে ক্লিক করুন

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর সরকারি নিষেধাজ্ঞার পাশাপাশি এবার যুক্তরাষ্ট্রের করপোরেট কোম্পানিগুলো তাদের পণ্য রফতানি ও পণ্য বিক্রি সীমাবদ্ধ করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সের বরাত দিয়ে জানা যায়, যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি অ্যাপল, গুগল ও হার্লি ডেভিডসন মঙ্গলবার (২ মার্চ) থেকে রাশিয়ায় তাদের পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে।

এখন থেকে রাশিয়াতে অ্যাপল তাদের আইফোন ও টেক সংশ্লিষ্ট কোনো পণ্য বিক্রি করবে না বলে জানিয়েছে। এর আগে গুগল তাদের সাইট থেকে রাশিয়ার সংবাদমাধ্যমগুলোকে বের করে দিয়েছে। এ ছাড়াও ফোর্ড রাশিয়াতে তাদের গাড়ি বিক্রি ও হার্লি ডেভিডসন বাইক বিক্রি বন্ধ ঘোষণা করেছে।

অন্যদিকে বিশ্বের অন্যতম বৃহৎ শিপিং লাইন দ্য এমএসসি ও মার্সক রাশিয়াতে তাদের কনটেইনার পরিবহন বন্ধ করে দিয়েছে।

এ ব্যাপারে অ্যাপলের মুখপাত্র জানিয়েছেন, ‘আমরা সবসময় যুদ্ধের বিপক্ষে। ইউক্রেনে রাশিয়ার অযৌক্তিক যুদ্ধের নিন্দা জানাই আমরা। এর অংশ হিসেবেই আপাতত রাশিয়াতে আমরা আর পণ্য বিক্রি করব না।’

বৈশ্বিক গাড়ি উৎপাদক কোম্পানি ফোর্ড জানিয়েছে, ‘রাশিয়ার কার্যক্রমই তাদের দেশে আমাদের গাড়ি বিক্রি বন্ধের এমন সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে। আমরা সবসময় শান্তি ও সমৃদ্ধির পক্ষে রয়েছি।’

এদিকে জুতা তৈরিকারী প্রতিষ্ঠান নাইকি জানিয়েছে, আপাতত রাশিয়ার কোনো নাগরিক নাইকির অফিসিয়াল ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে জুতা কিনতে পারবে না। কেননা সঠিক সময়ে রাশিয়াতে জুতা ডেলিভারি দেওয়ার নিশ্চয়তা নাইকি দিতে পারবে না বলে জানিয়েছে।

দ্য এমএসসি ও মার্সক রাশিয়াতে তাদের কনটেইনার পরিবহন বন্ধ করায় দেশটিতে পণ্য সংকট দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। মূলত বৃহৎ এই শিপিং কোম্পানিটি সারা বিশ্বের ছয়ভাগের একভাগ পণ্য পরিবহন করে থাকে।

এদিকে ফ্রান্সভিত্তিক জ্বালানি তেল কোম্পানি টোটাল এনার্জিস জানিয়েছে, তারা নতুন করে আর রাশিয়াতে বিনিয়োগ করবে না। এ ছাড়া হলিউড স্টুডিও প্যারামাউন্ট পিকচার রাশিয়াতে তাদের নতুন সিনেমা ‘দ্য লস্ট সিটি’ ও ‘সনিক দ্য হেডহগ ২’ আপতত মুক্তি দিচ্ছে না বলে জানিয়েছে।

কেবল পণ্যভিত্তিক কোম্পানি নয়, অস্ট্রিয়ার আরবিআই ব্যাংক রাশিয়া থেকে তাদের ব্যবসা গুটিয়ে নেওয়ার কথা চিন্তা করছে বলে নিশ্চিত করে রয়টার্স।

শেয়ার করতে ক্লিক করুন