ইউক্রেনে ‘পরিকল্পনা মতো’ এগোচ্ছে রুশ অভিযান: পুতিন

543
শেয়ার করতে ক্লিক করুন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনে রুশ অভিযান ‘পরিকল্পনা মতোই’ এগোচ্ছে। এর আগে রাশিয়ার হামলা থেকে বাঁচতে বেসামরিক ব্যক্তিদের জন্য মানবিক সহায়তা করিডরের ব্যাপারে সম্মত হয় কিয়েভ ও মস্কো। খবর আল জাজিরার।

রুশ বাহিনীর কাছে ইউক্রেনের গুরুত্বপূর্ণ একটি শহর দখলের পর মনে হয়নি পুতিন বিশ্বনেতাদের হুঙ্কার নিয়ে খুব একটা চিন্তিত। আর লড়াই দ্বিতীয় সপ্তাহে পদার্পণের পর বৈরিতা শেষ করারও কোনো ইঙ্গিত দেননি পুতিন।

পুতিন আরও বলেন, রাশিয়া ‘নব্য-নাৎসিদের’ মূলোৎপাটন করছে। টেলিভিশনে জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকের উদ্বোধনের সময় তিনি বলেন, রাশিয়ান এবং ইউক্রেনীয়রা এক, এই দৃঢ় বিশ্বাস থেকে তিনি কখনই সরে আসবেন না।

আল জাজিরা জানিয়েছে, পুতিনের এমন বক্তব্যের উদ্দেশ্য ছিল ‘রাশিয়ান জনগণকে বোঝানোর চেষ্টা করা যে সবকিছু পরিকল্পনা অনুযায়ী চলছে। আর এটিরই পুনরাবৃত্তি করা যে তারা ইউক্রেনে ভালোভাবে লড়াই করছে এবং তারা তাদের দেশের নিরাপত্তার জন্য এটি করছে।

এর আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এক ফোনালাপে পুতিন বলেন, ইউক্রেনে লড়াই অব্যাহত রাখবে রুশ বাহিনী। ৯০ মিনিটের ওই ফোনালাপের পর ম্যাক্রোঁর একজন সিনিয়র উপদেষ্টা বলেন, ফরাসি নেতা বিশ্বাস করেন ইউক্রেনের জন্য ‘আরও খারাপ সময়’ অপেক্ষা করছে।

শেয়ার করতে ক্লিক করুন