২৮ বাংলাদেশি নাবিক এখন রোমানিয়ায়

314
২৮ বাংলাদেশি নাবিক এখন রোমানিয়ায়
শেয়ার করতে ক্লিক করুন

ইউক্রেনের অলভিয়া বন্দরে বিমান হামলার শিকার বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক এখন রোমানিয়ায় অবস্থান করছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানিয়েছেন। এর আগে তাদের ইউক্রেন থেকে মালদোভায় নেয়া হয়েছিল বলেও উল্লেখ করেন তিনি।

এ বিষয়ে আব্দুল মোমেন বলেন, উদ্ধারকৃত ২৮ জন নাবিককে রোমানিয়ায় নিয়ে এসেছি। এখন তারা সেখানেই আছেন। তাদের দ্রুত দেশে ফিরিয়ে আনা হবে। তবে মৃত নাবিকের লাশ ফিরিয়ে আনার বিষয়ে নিশ্চিত করে কিছু বলেননি মন্ত্রী।

বাংলাদেশি নাগরিকদের সরিয়ে নেয়ার প্রক্রিয়ায় ভারত সরকারের সহযোগিতার বিষয়ে এক উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ভারত সরকারের সঙ্গে ক্রমাগত আলোচনা করছি এবং তারা আমাদের যুদ্ধক্ষেত্র থেকে আমাদের লোকদের সরিয়ে নিতে সাহায্য করছে।

এদিকে জাতিসংঘ সাধারণ পরিষদে ডাকা জরুরি বৈঠকে বাংলাদেশের নিরপেক্ষ অবস্থানের কারণ ব্যাখ্যা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শান্তি চায় বলেই ভোটদান থেকে বিরত থেকেছে বাংলাদেশ। রাশিয়া-ইউক্রেন সংকট নিয়ে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। শান্তিপূর্ণ সমাধানের জন্য জাতিসংঘের প্রতি আমরা আহ্বান করেছি।

ইউক্রেনে আটকা পড়াদের দেশে ফেরানো নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যাদের তথ্য আমরা জানতে পেরেছি, তাদের নিরাপদে পোল্যান্ড ও রোমানিয়ায় ফিরিয়ে নিয়েছি এবং প্রক্রিয়াটি চলমান রয়েছে। আটকে পড়াদের বিষয়ে আমরা নিয়মিত খোঁজখবর নিচ্ছি।

শেয়ার করতে ক্লিক করুন