নিষেধাজ্ঞার শীর্ষ দেশ এখন রাশিয়া

319
শেয়ার করতে ক্লিক করুন

ইরান ও সিরিয়াকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে নিষেধাজ্ঞায় থাকা দেশের তালিকার শীর্ষে উঠে এসেছে রাশিয়া। খবর বিবিসির

নিষেধাজ্ঞা পর্যবেক্ষক ওয়েবসাইট ক্যাস্টেলুম ডট এআই এর তথ্য অনুযায়ী, ২২ ফেব্রুয়ারির আগে থেকে রাশিয়ার বিরুদ্ধে ২ হাজার ৭৫৪টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

হামলার পরে রাশিয়ার বিরুদ্ধে আরও ২ হাজার ৭৭৮টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে সবমিলিয়ে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৫৩২টি।

ফলে ইরানকেও ছাড়িয়ে গেছে রাশিয়া। ইরানের বিরুদ্ধে এ পর্যন্ত ৩ হাজার ৬১৬টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।
এসব নিষেধাজ্ঞার প্রায় ২১ শতাংশ জারি করেছে যুক্তরাষ্ট্র। এরপর যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন মিলে বাকি ১৮ শতাংশ নিষেধাজ্ঞা দিয়েছে।

ইউক্রেনে হামলা বন্ধে রাশিয়াকে বাধ্য করার জন্য এরপর বিশ্বের অন্য অনেক দেশ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে।

এদিকে ইউক্রেন প্রেসিডেন্ট রুশ সেনাদের উদ্দেশে জেলেনস্কি বলেন, পরিস্থিতি দেখে মনে হচ্ছে, এখন পর্যন্ত ইউক্রেনে রাশিয়ার সেনাবাহিনী যত হামলা চালিয়েছে, তা যথেষ্ট নয়। রুশ সেনাবাহিনী বিভিন্ন এলাকা ধ্বংস করে ও প্রাণ নিয়েই শান্ত হয়নি। তারা আরও মানুষ হত্যা করতে চায়।

নিষেধাজ্ঞা রাশিয়ার জন্য যথেষ্ট নয় জানিয়ে জেলেনস্কি বলেন, পশ্চিমা বিশ্বের নেতাদের রাশিয়ার বিরুদ্ধে আরও ব্যবস্থা নিতে হবে।

ইউক্রেনে রুশ হামলা গত ২৪ ফেব্রুয়ারি শুরু হয়। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। মঙ্গলবার (৮ মার্চ) ১৩তম দিনেও হামলা অব্যাহত রয়েছে।

হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে ১০ লাখের বেশি মানুষ পোল্যান্ডে প্রবেশ করেছে। এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ মানুষ দেশ ছেড়ে পালিয়েছে।

শেয়ার করতে ক্লিক করুন