বাংলাদেশ-আমিরাতের মধ্যে ৪ চুক্তি সই

454
শেয়ার করতে ক্লিক করুন

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে চারটি চুক্তি হয়েছে। আমিরাতের উপ-রাষ্ট্রপতি ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্য সাক্ষাৎ শেষে এসব চুক্তি স্বাক্ষরিত হয়। স্থানীয় সময় বিকেলে দুবাই এক্সপোর লিডারশিপ প্যাভিলিয়নে সাক্ষাৎ করেন দুই নেতা।

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের সাথে দীর্ঘদিন ধরেই নানাভাবে বাংলাদেশের সম্পর্ক বিদ্যমান। দু’দেশের সে সম্পর্ককে আরো মজবুত করতে এবার পররাষ্ট্র, বাণিজ্য, শিক্ষা ও আইসিটিসহ চারটি চুক্তি স্বাক্ষরিত হলো।
প্রধানমন্ত্রীর আমিরাত সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার দুবাই এক্সপোর লিডারশিপ প্যাভেলিয়নে দুই দেশের প্রধানমন্ত্রী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-সচিব ও ব্যবসায়ীদের উপস্থিতিতে এসব চুক্তি হয়।

এসময় বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান উপস্থিত ছিলেন।

পরে দুবাই ইন্টারন্যাশনাল চেম্বার ও বাংলাদেশের ব্যবসায়ীদের সর্বোচ্চ সংগঠন এফবিসিসিআই-এর মধ্যে আরো একটি চুক্তি সই হয়।

এর আগে, ইউএই ও বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন শেষে লিডারশিপ প্যাভিলিয়নে শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান আমিরাতের উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম। সেখানে তারা দুই দেশের ব্যবসায়িক সম্পর্কোন্নয়ন, বাণিজ্য, বিনিয়োগসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
পাঠকের মন্তব্য

শেয়ার করতে ক্লিক করুন