ভক্সওয়াগেন, অ্যাপলের মতো প্রতিষ্ঠানকে সরকারি করবেন পুতিন, তীব্র ক্ষোভ যুক্তরাষ্ট্রের

719
শেয়ার করতে ক্লিক করুন

ইউক্রেনে রাশিয়া হামলা চালানোর পর পশ্চিমা বিভিন্ন দেশে মস্কোর ওপর নিষেধাজ্ঞা দেয়। তাদের সঙ্গে একাত্মতা করে রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নেয় ম্যাকডোনাল্ডস, আইকেইএ ও অ্যাপলের মতো ৫৯টি প্রতিষ্ঠান। রাশিয়ার পাবলিক কনজ্যুমার ইনিশিয়েটিভ অর্গানাইজেশনের প্রধান ওলেগ পাভলভ বলেছেন, ব্যবসা গুটিয়ে নেয়া এসব কোম্পানিকে সরকারিকরণ করতে পারে রুশ ফেডারেশন। খবর জেরুজালেম পোস্টের।

এসব কোম্পানি রাশিয়ায় তাদের ব্যবসা গুটিয়ে নেয়া ঘোষণা দেয়ার পাল্টা এমন পদক্ষেপের কথা জানাল মস্কো। পাভলভ বলেন, বিদেশি কোম্পানিগুলোর একটি তালিকা সরকার এবং প্রসিকিউটর জেনারেলের অফিসে পাঠানো হয়েছে। এসব প্রতিষ্ঠান রাশিয়ায় তাদের কাজ বন্ধ করার কারণে তাদের জাতীয়করণ করা যেতে পারে।

তিনি বলেন, এখন পর্যন্ত তালিকায় ৫৯টি কোম্পানি রয়েছে, তবে বিদেশি কোম্পানিগুলো নতুন বিবৃতির ওপর সেই তালিকা আরও বাড়তে পারে। ইতোমধ্যেই ভক্সওয়াগেন, অ্যাপল, আইকেইএ, মাইক্রোসফট, আইবিএম, শেল, ম্যাকডোনাল্ডস, পোর্শে, টয়োটা, এইচএন্ডএম এবং অন্যান্য প্রতিষ্ঠানের নাম ওই তালিকায় রয়েছে।

এদিকে রাশিয়া থেকে ব্যবসায় গুটিয়ে নেয়ায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমা কোম্পানিগুলোর সম্পদ জব্দের ঘোষণা দেয়ার পর মস্কোর তীব্র সমালোচনা করেছে হোয়াইট হাউস। সিরিজ টুইটে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি রাশিয়ার এমন পদক্ষেপকে ‘বেআইনি’ বলে মন্তব্য করেছেন।

তিনি বলেন, এটি বিশ্বব্যাপী ব্যবসায়িক সম্প্রদায়ের কাছে স্পষ্ট বার্তা যোগ করবে যে রাশিয়া বিনিয়োগ এবং ব্যবসা করার জন্য নিরাপদ জায়গা নয়। ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদে বিভিন্ন দেশ সেখান থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে বা নেয়ার ঘোষণা দিয়েছে। ম্যাকডোনাল্ডস, ওয়েস্টার্ন ইউনিয়ন, গোল্ডম্যান স্যাক্‌স, জেপিমরগান চেজ এবং ওয়ার্নার মিউজিক সম্প্রতি রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নেয়া ইঙ্গিত দিয়েছে।

শেয়ার করতে ক্লিক করুন