সিন্ডিকেটের কারণে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি মানা যায় না: হাইকোর্ট

256
শেয়ার করতে ক্লিক করুন

সিন্ডিকেটের কারণে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি কোন ভাবেই মানা যায় না এমন মন্তব্য করেছে হাইকোর্ট।
রবিবার সয়াবিন তেলের মূল্য নিয়ন্ত্রণে করা রিটের শুনানিতে এমন মন্তব্য করেন বিচারপতি ফারাহ মাহবুব এর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ।

সয়াবিন তেলের পাশপাশি রিটে অন্যান্য নিত্যপণ্যগুলো যুক্ত করার নির্দেশ দেয় হাইকোর্ট বেঞ্চ। এ বিষয়ে আগামীকাল আদেশ দেবে হাইকোর্ট। হাইকোর্ট জনগণের উপকারে আসে এমন আদেশ দিতে চায়। মানুষ প্রয়োজনের চেয়ে বেশি কেনার কারণেও সয়াবিন তেলের দাম বাড়ছে বলে মন্তব্য করেছে হাইকোর্ট।

এর আগে গত তেশরা মার্চ সয়াবিন তেলের দাম বাড়ানোর বিষয়টি হাইকোর্টের নজরে আনেন তিন আইনজীবী। ৬ই মার্চ সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর ও অ্যাডভোকেট মোহাম্মদ উল্লাহ। পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিটটি করা হয়। প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বাংলাদেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছেন। ২রা মার্চ বাজারে ক্রেতাদের কাছ থেকে এক লিটার খোলা সয়াবিনের দাম রাখা হয়েছে ১৭৫ টাকা। অথচ সরকার এক লিটার খোলা সয়াবিনের দাম ১৪৩ টাকা নির্ধারণ করে দিয়েছে।

আজ আদালতে সে রিটের বিষয়ে শুনানি হয়। শুধুমাত্র সয়াবিন তেলের বিষয় নিয়ে রিটটি করা হলেও পরবর্তীতে প্রয়োজনীয় নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির বিষয়ও রিটে অন্তর্ভুক্ত করা হয়।

শেয়ার করতে ক্লিক করুন