লাভ করতে গিয়ে ব্যবসায়ীদের লোভ করা বারণ: বাণিজ্যমন্ত্রী

250
শেয়ার করতে ক্লিক করুন

লাভ করতে গিয়ে ব্যবসায়ীদের লোভ করতে বারণ করলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মঙ্গলবার বিকেলে ওসমানি স্মৃতি মিলনায়তনে ভোক্তা অধিকার সংরক্ষণ দিবসের আলোচনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, অসাধু ব্যবসায়ীদের রুখতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে আরো সোচ্চার হতে হবে। ভোক্তা অধিকার আইন জানিয়ে দেয় যে ভোক্তাদের অধিকার আছে। অসাধু ব্যবসায়ীদের রুখতে এই অধিদপ্তরকে সোচ্চার হতে হবে। পাশাপাশি ভোক্তাদেরও সহযোগী ভূমিকা পালন করতে হবে। ভোক্তা সচেতন হলে আইন প্রয়োগ সহজ হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ‘ভোক্তা বাতায়ন’ শীর্ষক হটলাইন চালু করেছে। ১৬১২১ নম্বরে ফোন করলেই প্রতিকার পাওয়া যাবে। অভিযোগ প্রমাণ হলে আরোপিত জরিমানার ২৫ ভাগ তাৎক্ষণিকভাবে ভোক্তা পাচ্ছেন।

তিনি বলেন, বিশ্বে যুদ্ধের কারণে দ্রব্যমূল্যের দাম বেড়েছে। আন্তর্জাতিক বাজারে কিছু পণ্যের দাম বেড়েছে। সেই সুযোগে যাতে কেউ অনৈতিকভাবে লাভবান হতে না পারেন, সে বিষয়ে সকলকে সচেতন থাকতে হবে। লাভ ব্যবসায়ীরা করবেন, কিন্তু লোভ যেন না করেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ২০০৯ সালের আইন শুধু ভোক্তা বান্ধব নয়, তা ব্যবসায়ীবান্ধবও। দ্রব্যমূল্যের উর্ধবগতি নিয়ন্ত্রণে কাজ করছে এই অধিদপ্তর। তাৎক্ষণিক অভিযানের জন্য নিজস্ব ল্যাব প্রয়োজন বলেও জানান তিনি।

ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা প্রতিপাদ্যে এবারের ভোক্তা অধিকার দিবসে অধিদপ্তরের আয়োজনে কেন্দ্রিয় শহীদ মিনার থেকে ওসমানী স্মৃতি মিলনায়তন পর্যন্ত শোভাযাত্রা শেষে আলোচনা অংশ নিয়ে এসব কথা বলেন তারা।

শেয়ার করতে ক্লিক করুন