পুতিনকে ‘খাঁটি গুণ্ডা’ বললেন বাইডেন

240
শেয়ার করতে ক্লিক করুন

ইউক্রেনে মারমুখী আচরণের কারণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চড়া মূল্য দিতে হবে বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় পুতিনকে ‘খাঁটি গুণ্ডা’ ও ‘স্বৈরাচারী খুনি’ বলেও আখ্যা দেন তিনি।

তিন সপ্তাহের বেশি সময় ধরে চলা রুশ-ইউক্রেন যুদ্ধের চিত্র রয়েছে আগের মতোই। পুতিনের নির্দেশে একের পর এক ধ্বংসযজ্ঞ চালাচ্ছে রুশ বাহিনী। প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। আর বাইডেন সেজন্যই মূলত পুতিনকে ‘খাঁটি গুণ্ডা’ ও ‘স্বৈরাচারী খুনি’ আখ্যা দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ মার্চ) ক্যাপিটল হিলে সেন্ট প্যাট্রিকস্ ডে’র এক মধ্যাহ্নভোজে এ মন্তব্য করেন বাইডেন।

প্রেসিডেন্ট জো বাইডেনের কথার সঙ্গে একাত্মতা প্রকাশ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, চীন যদি রাশিয়াকে সহযোগিতা করে, তাহলে তাদেরকেই সম্পূর্ণরূপে তার দায়ভার নিতে হবে।

তিনি আরও বলেন, কোনো রকম উসকানি ছাড়াই ইউক্রেনে রাশিয়ার চলমান এ সামরিক অভিযান সত্যিই নিন্দনীয়। স্কুল, কলেজ, হাসপাতাল, বিমানবন্দর একের পর এক সবকিছু ধ্বংস করে দিচ্ছে তারা।

এদিকে ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে সাহায্য করায় বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, আমি আন্তরিকভাবে প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানাচ্ছি। তিনি কঠিন সময়ে আমাদের পাশে দাঁড়িয়েছেন। দেশের নিরাপত্তার স্বার্থে আমরা অনেক কিছুই বলতে পারি না, যা আপনাদের বোঝা উচিত। এটা আমাদের প্রতিরক্ষার একটি কৌশল।

এ সময় রাশিয়ার সামরিক বাহিনীর অনেকেই ইউক্রেনের সেনা সদস্যদের হাতে ধরা পড়েছে, যাদের অনেককেই টাকার বিনিময়ে যুদ্ধ করতে নিয়ে আসা হয়েছিল বলে দাবি করেন জেলেনস্কি।

শেয়ার করতে ক্লিক করুন