আজ থেকে ফ্যামিলি কার্ডে পণ্য বিক্রি করবে টিসিবি

717
‘ফ্যামিলি কার্ডে’ কোটি পরিবার পাবে টিসিবির পণ্য,রোববার থেকে শুরু
শেয়ার করতে ক্লিক করুন

আজ রোববার (২০ মার্চ) থেকে ফ্যামিলি কার্ডে পণ্য বিক্রি করবে টিসিবি। কম দামে পণ্য কেনার সুবিধা পাবে নিম্ন আয়ের এক কোটি পরিবার। রংপুরের কাউনিয়ায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির আঁচ থেকে স্বল্প আয়ের মানুষকে বাঁচাতে প্রধানমন্ত্রীর নির্দেশে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে স্থানীয় জনপ্রতিনিধি ও জেলা প্রশাসনের সহায়তায় ৫৭ লাখ ১০ হাজার পরিবারকে দেয়া হয়েছে ফ্যামিলি কার্ড। এই সুবিধা পাবে সরকারের নগদ সহায়তার কার্যক্রমের ৩০ লাখ পরিবার। এছাড়া ফ্যামেলি কার্ড পায়নি, ঢাকা সিটি কর্পোরেশনের এমন ১২ লাখ এবং বরিশাল সিটির ৯০ হাজার পরিবারও পাবে পণ্য কেনার সুযোগ।

টিসিবি জানিয়েছে, সারা দেশে কার্ডধারীদের মধ্যে পণ্য বিক্রির প্রস্ত্ততি চূড়ান্ত। ইতিমধ্যে প্রত্যন্ত অঞ্চলে সব ধরনের পণ্য পাঠানো হয়েছে।

সরকারের এ বিপণন সংস্হাটি জানিয়েছে, আজ প্রথম পর্বে উদ্বোধনের পর পণ্য বিক্রি কার্যক্রম চলবে ৩১ মার্চ পর্যন্ত। এ সময়ে কার্ডধারীরা দুই লিটার ভোজ্য তেল, দুই কেজি চিনি, দুই কেজি মসুর ডাল ও পাঁচ কেজি পেঁয়াজ পাবেন। সব পণ্য একটি প্যাকেটে ভরে দেওয়া হবে।

প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১১০ টাকা, প্রতি কেজি চিনি ৫৫, মসুর ডাল ৬৫ ও পেঁয়াজ ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

দ্বিতীয় ধাপে রমজানের শুরুতে ৩ এপ্রিল থেকে আরেক বার এসব পণ্য দেওয়া হবে। এবার এসব পণ্যের সঙ্গে দুই কেজি ছোলা দেওয়া হবে। ছোলার দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ৫০ টাকা।
এই কর্মসূচির জন্য ২ কোটি লিটার সয়াবিন তেল, ৪০ হাজার টন চিনি, ৪০ হাজার টন মসুর ডাল, ৪০ হাজার টন ছোলা এবং ২৫ হাজার টন পেঁয়াজ প্রয়োজন হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

শেয়ার করতে ক্লিক করুন