ইউক্রেনের পক্ষে ভোট দেয়ায় যা বললেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার

198
শেয়ার করতে ক্লিক করুন

জাতিসংঘে ইউক্রেনের নীপিড়িত মানুষের পক্ষে ভোটদানকে স্বাগত জানিয়েছেন ঢাকার ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন। তিনি বলেন, বাংলাদেশ বিশ্বে সবার ডাকে মানবতার খাতিরে সাড়া দিয়েছে, যা খুবই সময় উপযোগী সিদ্ধান্ত।

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে দেশটিতে মানবিক সহায়তা ও বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়। এতে ইউক্রেনের পক্ষে ভোট দেয় বাংলাদেশ। অর্থাৎ এই ইস্যুতে প্রথমবারের মতো রাশিয়ার বিপক্ষে গেল বাংলাদেশ।

তবে এদিনও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ছিল রাশিয়ার পক্ষে। এছাড়া প্রস্তাবে দেশটিতে ভয়াবহ মানবিক পরিস্থিতি তৈরি করার জন্য রাশিয়ার নিন্দা জানানো হয়। বৃহস্পতিবার এই খবর দিয়েছে আল-জাজিরা।

জাতিসংঘের ১৯৩ সদস্য দেশের মধ্যে ১৪০টি দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দেয়। রাশিয়া, সিরিয়া, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া এবং বেলারুশ প্রস্তাবটির বিপক্ষে ভোট দেয়। এছাড়া ৩৮টি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে।

এর আগে ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দায় জাতিসংঘের সাধারণ পরিষদে একটি ভোটাভুটির আয়োজন করা হয়েছিল। সেখানে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর আরও চাপ প্রয়োগ করতে পশ্চিমা মিত্রদের সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে রুশ হামলার পর মস্কোকে চাপে রাখতে কী করা যায়, তা নির্ধারণে তিনটি বৈঠক করবেন পশ্চিমা নেতারা। এটি হলো প্রথম বৈঠক।

শেয়ার করতে ক্লিক করুন