‘বিনা কারণে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র’

410
শেয়ার করতে ক্লিক করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যারা অপরাধীদের রক্ষা করে আর বিনা অপরাধে আমাদের দেশে নিষেধাজ্ঞা দেয় তাদের বিরুদ্ধে আর কী বলব। আপনারা দেখেছেন আমেরিকায় একটা বাচ্চা ছেলে শুধু মাত্র পকেটে হাত দিয়েছে এজন্য তাকে গুলি করে মারল। এছাড়া একজনকে গলায় পাড়া দিয়ে মেরে ফেলা হল। কিন্তু এজন্য তাদের আইনশৃঙ্খলা বাহিনীর বিচার করা হয় না। অর্থাৎ আইনশৃঙ্খলা রক্ষার নামে কেউ যদি অপরাধ করে, অপরাধ করলেও তাদের সেখানে কোনো শাস্তি দেওয়া হয় না। কিন্তু বাংলাদেশ পৃথিবীর একমাত্র দেশ, যেখানে কেউ অপরাধ করলে আমরা তার শাস্তির বিধান করি।

তিনি বলেন, আমাদের আইনশৃঙ্খলা বাহিনী জলদস্যু, বনদস্যুসহ বিভিন্ন অপরাধীদের সাহসিকতার সঙ্গে দমন করেছে। কিন্তু আমাদের এ সফলতায় তারা কোনো দুঃখ পেয়েছে কিনা জানি না। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর উপর তারা যেভাবে নিষেধাজ্ঞা জারি করেছে এটা অত্যন্ত গর্হিত কাজ।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সোমবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, র‌্যাবের অনেক সাফল্য রয়েছে। তারা বিভিন্ন সময় জীবনের ঝুঁকি নিয়ে অনেক ঘটনার রহস্য উদঘাটন করে। এজন্য র‌্যাবের প্রতি মানুষের আস্থা রয়েছে।

তিনি বলেন, র‌্যাবকে আরও শক্তিশালী করার উদ্যোগ নিয়েছি। তাদের কারিগরি শক্তিমত্তা বৃদ্ধির লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমাদের দেশে কোনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য অপরাধ করলে আমরা তার বিচারের ব্যবস্থা করি। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হচ্ছে যারা বিনা কারণে, বিনা দোষে র‌্যাবের কয়েকজন সদস্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে তাদের দেশে এ ধরনের অপরাধ করলে তারা কোনো বাহিনীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে না।

শেয়ার করতে ক্লিক করুন