বিশ্বকাপের ড্র : ব্রাজিল-আর্জেন্টিনা কোথায় দেখে নিন

197
শেয়ার করতে ক্লিক করুন

কাতারের দোহা এক্সিবিশন ও কনভেনশন সেন্টারে জমকালো আয়োজনে শুক্রবার (১ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বকাপের ড্র।

২১ নভেম্বর আনুষ্ঠানিকভাবে পর্দা উঠছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থের’। কত না চড়াই-উতরাই আর অনিশ্চয়তা জেঁকে বসেছিল কাতার বিশ্বকাপ আয়োজনে। কিন্তু সব বাধা পাড়ি দিয়ে এখন মূল মঞ্চের অপেক্ষায় আয়োজকরা। আজ দোহায় জমকালো আয়োজনে হবে বিশ্বকাপের ড্র অনুষ্ঠান। এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে ৩২ দলের মধ্যে ২৯টি। বাকি আছে তিন দল। তাদের জন্য অপেক্ষায় থাকতে হবে ১৪ জুন আন্তঃমহাদেশীয় প্লে অফ রাউন্ড পর্যন্ত।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণেই এ জটিলতা। তবে, এসব ছোটখাটো সমস্যা মূল আয়োজনে কোনো বাধা হবে না। ড্রয়ের সফল আয়োজন দিয়ে সবাইকে বিশ্বকাপের নিমন্ত্রণ পৌঁছে দিতে চায় কাতার।

কাতার বিশ্বকাপের আয়োজক কমিটির প্রধান নির্বাহী নাসের আল খাত্তার বলেন, ‘ফিফা বিশ্বকাপের ড্র সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্ট। আমরা সফল আয়োজনের জন্য সব প্রস্তুতি শেষ করে এনেছি। ২৯ দল নিয়ে ড্র হলেও কোনো সমস্যা হবে না। সবাইকে কাতার বিশ্বকাপের আমন্ত্রণ। আশা করছি, এ বিশ্বকাপ দিয়ে ম্যাড়ম্যাড়ে রাশিয়ার আয়োজনকে ছাড়িয়ে যেতে পারব।’

ফিফা র‌্যাংকিংয়ের ভিত্তিতে চারটি পটে রাখা হবে অংশ নেওয়া ৩২টি দলকে। স্বাগতিক কাতারের সঙ্গে রাখা হবে শীর্ষ ৭টি দলকে। তাদের সঙ্গে অন্য তিন পটের একটি করে দল পড়বে একই গ্রুপে। একই মহাদেশের দুটির বেশি দেশ যেন একই গ্রুপে না পড়ে, নিশ্চিত করা হবে সেটিও। শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায় কাতারের দোহা এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠানটি হবে এই ড্র।

যে পটে যারা আছেন: পট-১ কাতার, ব্রাজিল, আর্জেন্টিনা, বেলজিয়াম, ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন ও পর্তুগাল।
পট-২ যুক্তরাষ্ট্র, মেক্সিকো, নেদারল্যান্ডস, ডেনমার্ক, জার্মানি, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া ও উরুগুয়ে।
পট-৩ সার্বিয়া, পোল্যান্ড, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া, ইরান, জাপান ও দক্ষিণ কোরিয়া।
পট-৪ কানাডা, ঘানা, ক্যামেরুন, ইকুয়েডর এবং সৌদি আরব রয়েছে এখন পর্যন্ত।

শেয়ার করতে ক্লিক করুন