বিএনপিকে নির্বাচনে ফেরাতে যুক্তরাষ্ট্রকে উদ্যোগ নেয়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

374
শেয়ার করতে ক্লিক করুন

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা ঠিক আছে দাবি করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বিএনপিকে নির্বাচনে ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রকে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন। বাংলাদেশ সময় রাত সোয়া বারোটার দিকে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিনকেন এর সাথে বৈঠকে এ আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ওয়াশিংটনে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার স্থানীয় সময় দুপুরে শুরু হয় এ বৈঠক।

বৈঠক শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, বৈঠক ফলপ্রসূ হয়েছে। দ্বিপাক্ষিক এবং আঞ্চলিক বিভিন্ন ফোরামে বাংলাদেশকে সঙ্গে নিয়ে এগিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

পরে দেশের নির্বাচন প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে দেশে গণতন্ত্র এসেছে। বিএনপিকে নির্বাচনে ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রকে উদ্যোগ নিতে হবে।

বৈঠকে র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি এসেছে কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়টি পুনর্বিবেচনার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে জানানো হয়েছে।

এছাড়া বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত দেয়া, তৈরি পোষাক খাতে জিএসপি সুবিধা পুনর্বহাল নিয়েও বিশদ আলোচনা হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তবে সমরাস্ত্র বিক্রি নিয়ে যুক্তরাষ্ট্র কোনো আলোচনা তোলেনি বলে জানান তিনি।

পরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিনকেন দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক গতিতে বাংলাদেশ সবচেয়ে এগিয়ে আছে বলে জানান।

দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিতে রোববার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে যান পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।

শেয়ার করতে ক্লিক করুন