সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারালো রাজাপাকসের ক্ষমতাসীন জোট

139
শেয়ার করতে ক্লিক করুন

শ্রীলংকার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের নেতৃত্বাধীন জোট সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। দেশটির ক্ষমতাসীন জোটে ভাঙন দেখা দেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, এ জোট থেকে ৪২ জন আইনপ্রণেতা বেরিয়ে গেছেন। লংকান প্রেসিডেন্ট রাজাপাকসের পরিবারের ওপর জনরোষের মুখে এ সিদ্ধান্ত নিয়েছেন তারা।

এর আগে প্রেসিডেন্ট রাজাপাকসে জোর দিয়ে জানান, তিনি ক্ষমতা থেকে সরে দাঁড়াবেন না। তবে সংসদে তার বিরোধী কোনও দল সংখ্যাগরিষ্ঠতা পেলে পদত্যাগ করবেন। কিন্তু এ নিয়ে এখনও ভোটাভুটি হয়নি।

দেশের সংকটময় পরিস্থিতিতে গতকাল সোমবার অর্থমন্ত্রীর পদ গ্রহণ করেন আলি সাব্রে। প্রেসিডেন্টের ভাই বাসিল রাজাপাকসের স্থলাভিষিক্ত হন তিনি। তবে চরম সমালোচনার মুখে একদিন পরই পদত্যাগ করলেন সাব্রে।

এক বিবৃতিতে তিনি বলেন, দেশের বিভিন্ন সমস্যা সমাধানে ‘নতুন, প্ররোচক ও লৌকিকতাবিবর্জিত পদক্ষেপ’ নেয়া দরকার।

এর আগে গত ৩ এপ্রিল আইনমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন সাব্রে। তবে নতুন কোনও পদ পাওয়ার জন্য এ সিদ্ধান্ত নেননি বলে জানান তিনি।

ইতোমধ্যে প্রায় ২০০০ বিক্ষোভকারী শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের বাসভবন টাঙ্গাইল্লিতে পৌঁছেছেন। তারা তার পদত্যাগ দাবি করছেন।

এ পথে পুলিশি ব্যারিকেড ভেঙেছেন আন্দোলনকারীরা। তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাসও নিক্ষেপ করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

শ্রীলংকার অর্থনৈতিক অবস্থা কার্যত অচল হয়ে পড়েছে। এমন অবস্থায় দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে সারাদেশে বিক্ষোভ করছেন সর্বস্তরের মানুষ।

শেয়ার করতে ক্লিক করুন