অর্থনীতি ও রাজনৈতিক দুর্যোগে দক্ষিণ এশিয়া

120
অর্থনীতি ও রাজনৈতিক দুর্যোগে দক্ষিণ এশিয়া
শেয়ার করতে ক্লিক করুন

হঠাৎ করেই অশান্ত দক্ষিণ এশিয়া। পাকিস্তান থেকে শুরু করে শ্রীলঙ্কা, আফগানিস্তানে দেখা দিয়েছে অস্থিরতা। পাকিস্তান ভুগছে রাজনৈতিক সংকটে আর শ্রীলঙ্কা অর্থনৈতিক। বিশ্লেষকরা বলছে, দক্ষিণ এশিয়াকে কুড়ে কুড়ে খাচ্ছে মূলত দারিদ্র্য। পূর্ব এশিয়ায় জিডিপি যেখানে ২৭ দশমিক ৫ ট্রিলিয়ন, দক্ষিণ এশিয়ায় তা ৩ দশমিক ৩ ট্রিলিয়ন। এছাড়া সামরিক শাসন, গণতন্ত্রের অপব্যবহার ও জঙ্গিবাদের কারণেও পূর্ব এশিয়ার চেয়ে অনেকটাই পিছিয়ে দক্ষিণ এশিয়া।

গেল কয়েক মাসে টালমাটাল দক্ষিণ এশিয়া। অস্থিরতা বিরাজ করছে বেশিরভাগ দেশে। অর্থনৈতিক, রাজনৈতিক সংকটে পর্যুদস্ত মহাদেশের একাংশ।

শ্রীলঙ্কায় চলছে ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়। জীবনধারণের প্রয়োজনীয় উপাদান সংগ্রহে হিমশিম অবস্থা সবার। এক কাতারে দাঁড় করিয়ে দিয়েছে ধনী-গরিব সবাইকে। যাতে রাজাপাকসে সরকারের পতনের দাবিতে উত্তাল দ্বীপরাষ্ট্রটি।

পাকিস্তানে বিরাজ করছে রাজনৈতিক সংকট। বিরোধীদের অব্যাহত প্রচেষ্টায় ঘুণে ধরে ইমরান সরকারের ভিত। জোট ছেড়ে হাত মেলায় বিরোধীদের সঙ্গে। প্রধানমন্ত্রী ইমরান খানকে হটাতে অনাস্থা প্রস্তাব ঘিরে তৈরি হয় অচলাবস্থা। অবশেষে সর্বোচ্চ আদালতের রায় মেনে অনাস্থা ভোটে পতন হয় ইমরান খান সরকারের।

করোনার সময় থেকেই অর্থনীতি স্বাভাবিক রাখতে ধুঁকছে ভারত। ইউক্রেনে রুশ আগ্রাসনের পর, বিশ্বজুড়ে জ্বালানি ও খাবারের দাম বাড়ার প্রভাব পড়েছে দেশটিতে। এতে ১৩ দফা বেড়েছে জ্বালানি তেলের দাম। এছাড়া বিজেপি সরকারের উগ্র হিন্দুত্ববাদের চর্চায় ভেঙে পড়েছে ধর্মীয় সহনশীলতার ঐতিহ্য। হিজাব কাণ্ডে কর্নাটকসহ অনেক রাজ্যেই এখন হুমকির মুখে মুসলিম মেয়েদের শিক্ষা-দীক্ষা।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান লড়ছে ক্ষুধা আর দারিদ্র্যের সঙ্গে। পশ্চিমাদের চরম অসহযোগিতা আর তালেবানদের অনমনীয় মনোভাবের খেসারত দিচ্ছে দেশটির ভাগ্যাহত মানুষ।

কিন্তু তার ঠিক বিপরীত চিত্র জাপান, তাইওয়ান, চীনসহ পূর্ব এশিয়ার দেশগুলোতে। বিশেষজ্ঞরা মনে করছেন, এই মহাদেশের দু’টি অংশের এমন পার্থক্যের একটি কারণ শিক্ষার হার। পূর্ব এশিয়ায় যেখানে গড় শিক্ষার হার ৯৫ শতাংশের বেশি, দক্ষিণ এশিয়ায় সেখানে ৭৩ শতাংশের কম। যার সরাসরি প্রভাব পড়ছে, উদ্যোক্তা তৈরিতে।

আরেক দল বিশ্লেষক মনে করেন, দক্ষিণ এশিয়াকে কুড়ে কুড়ে খাচ্ছে মূলত দরিদ্রতা। পূর্ব এশিয়ায় জিডিপি যেখানে ২৭.৫ ট্রিলিয়ন, দক্ষিণ এশিয়ায় তা ৩.৩ ট্রিলিয়ন। এছাড়া সামরিক শাসন, গণতন্ত্রের অপব্যবহার ও জঙ্গিবাদ কারণেও পূর্ব এশিয়ার চেয়ে অনেকটাই পিছিয়ে দক্ষিণ এশিয়া।

শেয়ার করতে ক্লিক করুন