ভবন ও শিল্পকারখানায় অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

103
শেয়ার করতে ক্লিক করুন

ভবন নির্মাণ ও শিল্পকারখানা স্থাপনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা এবং পানি সংরক্ষণাগার নিশ্চিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে স্কুল কলেজসহ জনসাধারণকে অগ্নি দুর্ঘটনা থেকে বাঁচার কৌশল জানারও পরামর্শ দেন তিনি।

রোববার দুপুরে দেশের ৩৯ উপজেলায় ৪০টি ফায়ার স্টেশন উদ্বোধনের সময় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী এ সময় প্রতিটি ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা এবং পানি সংরক্ষণাগার নিশ্চিতের পাশাপাশি স্কুল কলেজসহ জনসাধারণকে আগুন নেভানোর পদ্ধতি শেখাতেও সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

দেশে সর্বোচ্চ ২০ তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা আছে। এই বিষয়টি মাথায় রেখেই বহুতল ভবন নির্মাণকারীদের আগুন নেভানোর জন্য নিজস্ব ব্যবস্থা রাখার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

এ ছাড়া বহুতল ভবনগুলোতে গাড়ি পার্কিং এর ব্যবস্থা রাখা এবং ভবনের সামনে ফুটপাথ দখলের ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

এ সময় দেশে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সরকার সাধ্যমত চেষ্টা চালাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, নিত্যপণ্যের দাম নিয়ে কেউ কারসাজি করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

করোনা ও ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের অনেক দেশের মুদ্রাস্ফীতি লাগামহীন হলেও দেশের অবস্থা ভালো বলেও আশ্বস্ত করেন প্রধানমন্ত্রী।

শেয়ার করতে ক্লিক করুন