এবার হজে যেতে পারবেন ৫৭ হাজার ৫৮৫ জন

622
শেয়ার করতে ক্লিক করুন

চলতি বছর সরকারি, বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে মোট ৫৭ হাজার ৫৮৫ জন পবিত্র হজ পালনে মক্কা- মদিনায় যেতে পারবেন। আজ বৃহস্পতিবার (১২ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি মো, হাফেজ রুহুল আমীন মাদানী সভায় সভাপতিত্ব করেন। এতে জানানো হয়, এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজযাত্রী রয়েছেন। ঢাকা হয়ে সৌদি আরব গমনেচ্ছু হজযাত্রীদের প্রি-এরাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হবে।

কমিটির সদস্য ধর্ম বিষয়ক মন্ত্রী মো. ফরিদুল হক খান, শওকত হাচানুর রহমান (রিপন), মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, জিন্নাতুল বাকিয়া, মোসা. তাহমিনা বেগম ও বেগম রত্না আহমেদ অংশগ্রহণ করেন।

সভায় কমিটির ১০তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয়। এছাড়া ১০তম বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। এতে সারাদেশে নির্মাণাধীন মডেল মসজিদ বর্তমান সরকারের মেয়াদকালে শেষ করা, বাংলাদেশ ও সৌদি আরবের যাতায়াতে বিমান ভাড়া সহনীয় পর্যায়ে আনার বিষয়ে আলোচনা করা হয়।

এছাড়া আলেম নামধারী মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তিকে আসন্ন হজ কার্যক্রমে সম্পৃক্ত না করার বিষয়ে লক্ষ্য রাখা এবং সারাদেশে এবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের বিষয়ে আলোচনা হয়।

সভায় আসন্ন হজ’ ২০২২ এর সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। গত ২৪ এপ্রিল বাংলাদেশ সরকার এবং রাজকীয় সৌদি সরকারের মধ্যে হিজরি ১৪৪৩ সনের দ্বিপক্ষীয় হজচুক্তি সই হয়।

এসময় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করতে ক্লিক করুন