হজযাত্রা বিলম্ব হতে পারে, সম্পন্ন হয়নি নিবন্ধনসহ অন্যান্য কার্যক্রম

76
শেয়ার করতে ক্লিক করুন

হজযাত্রা নিয়ে কিছুটা অনিশ্চয়তা দেখা দিয়েছে। এখনও নিবন্ধনসহ অন্যান্য কার্যক্রম শেষ হয়নি বলে দেখা দিয়েছে হজযাত্রায় বিলম্বের শঙ্কা। সেই সাথে, ঠিক হয়নি লিড এজেন্সির তালিকাও। সৌদি আরবে বাড়ি ও হোটেল ভাড়া করার কাজও তাই করা যাচ্ছে না।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন (হাব)’র সভাপতি শাহাদাত হোসাইন তসলিম জানিয়েছেন, হজ ফ্লাইট পেছাতে সংশ্লিষ্ট দফতরে চিঠি দিয়েছেন তারা। বিমান মন্ত্রণালয় জানায়, তারা কেবল বাহক হিসাবে কাজ করে, এর বাইরে তারা কিছু জানে না। ধর্ম প্রতিমন্ত্রী বলেছেন, এতো অল্প সময়ে বিশাল কর্মযজ্ঞ চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছেন তারা। মন্ত্রণালয় ৩১ মে প্রথম হজ ফ্লাইট চালুর পরিকল্পনা জানালেও তা হতে পারে ১০ জুন থেকে। চাঁদ দেখা সাপেক্ষে ৯ জুলাই পবিত্র হজ পালিত হওয়ার কথা।

ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, এটা একটা কঠিন চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবেলা করে কাজ করার জন্য আমরা প্রস্তুত। কারণ, সিস্টেমটাই আমাদের কাজ সম্পন্ন করে দেবে যা অতীতে ছিল না। আমরা সেই সিস্টেম অনুসরণের ব্যবস্থা করেছি।

হাবের সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, ধাপগুলোকে অতিক্রম করেই ভিসা করতে হবে। এর জন্য পর্যাপ্ত সময় দরকার। এখন যে সময় আছে তার মধ্যে কাজগুলো সম্পন্ন করে দ্রুত হজ ফ্লাইট দেয়া বেশ দুরূহ হবে।

শেয়ার করতে ক্লিক করুন