সবাইকে একটি করে গাছ লাগাতে বললেন প্রধানমন্ত্রী

526
শুল্কমুক্ত বাণিজ্য চুক্তি বাস্তবায়নের তাগিদ প্রধানমন্ত্রীর
শেয়ার করতে ক্লিক করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, পরিবেশ রক্ষায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে আওয়ামী লীগ। দেশ ও মানুষের জন্য নানা কর্মসূচি বাস্তবায়ন করছে দলটি।

বুধবার (১৫ জুন) সকালে গণভবনে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। সেখানে বৃক্ষরোপণ কর্মসূচি ও ‘সেরা বৃক্ষ রোপণকারী ২০২১’ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগ।

শেখ হাসিনা বলেন, বিশ্বের প্রথম দেশ হিসেবে নিজস্ব অর্থায়নে জলবায়ু ট্রাস্ট ফান্ড গঠন করেছে বাংলাদেশ। এদেশকে উন্নত, সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে সবই করা হবে।

সরকারি ভবনের ছাদে বাগান করার পরামর্শ দিয়ে তিনি বলেন, রাজধানীতে বসবাস করা বাসিন্দারা ব্যালকনিতে একটি ছোট গাছ লাগাতে পারেন। আপনারা অন্তত একটি করে ফলদ, বনজ ও ভেষজ গাছ লাগান।

সরকার প্রধান বলেন, ১৯৮৫ সাল থেকে আষাঢ়ের প্রথম দিন থেকে তিন মাস বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। আওয়ামী লীগের সব সহযোগী সংগঠন সারাদেশে এই কর্মসূচি পালন করে। জাতির পিতার নির্দেশে কক্সবাজার উপকূলে ঝাউবন গড়ে তোলা হয়। ১৯৯৭ সালে সুন্দরবন রক্ষায় যথাযথ ব্যবস্থা নেয়ায় তা বিশ্ব ঐতিহ্যে স্থান পায়।

সকাল সাড়ে ৯টায় গণভবন চত্বরে ছাতিম, সফেদা ও হরিতকির চারা রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এসময় সবাইকে গাছ লাগানোর পরামর্শ দেন তিনি।

শেয়ার করতে ক্লিক করুন