বন্যা নিয়ে প্রশাসনিক কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর

45
শেয়ার করতে ক্লিক করুন

বন্যাসহ বড় ধরনের দুর্যোগ মোকাবিলায় সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। সিলেটের বন্যা পরিস্থিতির উন্নতি এবং উদ্ধার ও ত্রাণ তৎপরতায় সন্তুষ্ট না হয়ে প্রশাসনসহ সংশ্লিষ্টদের আরও বন্যা পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত থাকার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২০ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এসব কথা জানান।

প্রধানমন্ত্রী বলেছেন আসামের পানি নেমে এলে আবহাওয়া পরিস্থিতি অনুসারে আবারও ভয়াবহ বন্যা হতে পারে। সেটি মোকাবিলায় সার্বক্ষণিক প্রস্তুতি নেয়ার জন্য জেলা প্রশাসকসহ সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন, জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরও বলেন, এ বছর বন্যার প্রধান কারণ হচ্ছে মেঘালয় থেকে নেমে আসা উজানের ঢল। বড় ধরনের দুর্যোগ মোকাবেলায় সরকার নানা পদক্ষেপ নিয়েছে। স্থানীয় প্রশাসনের সহায়তায় সুনামগঞ্জ এর খাদ্য গুদাম রক্ষা করা হয়েছে।

এ সময় স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকেও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণসহ নানা উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

পদ্মা সেতুর উদ্বোধন নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, পদ্মা সেতু নিয়ে সব সময় আলোচনা হচ্ছে। আগামী বুধবার পদ্মা সেতুর বিষয়ে সংবাদ সম্মেলন করে সবকিছু বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত: সিলেট ও সুনামগঞ্জে এখনও বন্যা পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি। পানিতে ভাসছে ঘর, সড়ক সবই। সব হারিয়ে দিশেহারা মানুষ পড়েছেন বিশুদ্ধ পানি ও খাদ্য সংকটে। আর নিম্ন আয়ের মানুষ পেটের দায়ে পানি মাড়িয়ে বের হলেও রুটি-রুজি নিয়ে আছেন শঙ্কায়।

শেয়ার করতে ক্লিক করুন