লোডশেডিংয়ের সময় নির্ধারণের নির্দেশ প্রধানমন্ত্রীর

19
শেয়ার করতে ক্লিক করুন

বিশ্বব্যাপী বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানীর দাম অত্যাধিক বেড়ে যাওয়ায় দেশে বিদ্যুৎ উৎপাদন কমানোর কোনো বিকল্প নেই জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন এ পরিস্থিতিতে লোড শেডিং দিতেই হবে। পাশাপাশি গ্রাহকের দুর্ভোগ কমাতে এলাকাভিত্তিক লোডশেডিং এর সময় নির্ধারণ করে দিতে সংশ্লিষ্টদের নির্দেশও দিয়েছেন তিনি।

বুধবার (৬ জুলাই) সকালে চুয়েটের আইটি বিজনেস ইনকিউবেটর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী জানান, রাশিয়া ইউক্রেন যুদ্ধ ও করোনা মহামারির প্রভাবে ফার্নেস ওয়েল, ডিজেল ও এলএনজি গ্যাসের দাম বেড়ে গেছে। ফলে দেশের গ্যাস দিয়ে এখন কিছু কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। বাকীগুলো চালু রাখা কষ্টকর। এ পরিস্থিতে সবাইকে বিদ্যুৎ ও জ্বালানী ব্যবহারে সাশ্রয়ী হওয়া পরামর্শ দিয়েছেন তিনি। প্রতি বছর বিদ্যুৎ উৎপাদনে ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়া হচ্ছে বলেও জানান সরকার প্রধান।

এছাড়া চলতি বছরে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পর্যায়ে স্কুল ও মাদ্রাসার ২ হাজার ৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির ঘোষণা দিয়েছেন শেখ হাসিনা।

শিক্ষাকে সব সময় গুরুত্ব দেওয়ার কথা তুলে ধরে শেখ হাসিনা অনুষ্ঠানে বলেন, আসলে একটা জাতি যদি শিক্ষিত না হয়, তাহলে সেই জাতি কখনো উন্নতি করতে পারে না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলে গেছেন, শিক্ষায় অর্থ খরচ হচ্ছে বিনিয়োগ, এটা আমরা খরচ হিসেবে দেখি না। যে কারণে আমরা সব সময় ব্যবস্থা নিই।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’ এবং ‘শেখ জামাল ডরমেটরি ও রোজী জামাল ডরমেটরি’র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

শেয়ার করতে ক্লিক করুন