বন্যায় ক্ষয়ক্ষতি বেশি হওয়ার কারণ জানালেন পররাষ্ট্রমন্ত্রী

12
শেয়ার করতে ক্লিক করুন

বন্যায় ক্ষয়ক্ষতি বেশি হওয়ার কারণ জানালেন পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, স্মরণকালের ভয়াবহ বন্যার পরও আমরা ভালো অবস্থানে আছি। এবার বন্যায় ক্ষয়ক্ষতি বেশির কারণ হলো খাল-বিল ভরাট হওয়া।

তিনি বলেন, আজকে আমাদের খুশির দিন। এ দিনে আমরা মোটামুটি বন্যাকে পরাস্ত করেছি। বন্যায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের ত্রাণসামগ্রী পৌঁছে দিয়েছি। সরকার ছাড়াও বহু ব্যক্তি ও প্রতিষ্ঠান বন্যার্তদের আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। এটা আমাদের জন্য বড় পাওয়া।

রোববার (১০ জুলাই) সকাল ৮টায় সিলেট শাহী ঈদগাহ ময়দানে নামাজ আদায় শেষে এসব কথা বলেন মন্ত্রী।

বন্যা আমাদের জন্য শিক্ষা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি সিলেটের ছেলে। সবসময় বন্যা আসতো। সকালে বন্যা এলে বিকেলে কিংবা পরদিন চলে যেত। কিন্তু এবার দীর্ঘস্থায়ী হয়েছে। কারণ এখন নদী-নালা ভরাট হয়ে গেছে। এগুলো সংস্কার করতে হবে। আগে পানি নামতে পারতো। কিন্তু খাল-বিল ভরাটের কারণে বন্যায় বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। এ বিষয়ে আমাদের ভাবতে হবে। যারা নগর পরিকল্পনাবিদ রয়েছেন তাদের ভাবতে হবে, কীভাবে এসব মোকাবিলা করা যায়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, জাতিসংঘ বা অন্যান্য দেশ আমাদের একটা টাকাও দেয়নি। তবে তারা কিছু সংস্থা বা পার্টনারদের মাধ্যমে দেয়। তারা যা বলে তা দেয় তা যথাযথ মানুষের কাছে পৌঁছে কিনা- আমরা তো মনিটরিং করতে পারি না। তবে আপনারা সাংবাদিকরা এসব মনিটরিং করতে পারেন।

শেয়ার করতে ক্লিক করুন