বিএনপি নির্বাচনে না এলে বাধ্য করতে পারে না ইসি

185
শেয়ার করতে ক্লিক করুন

বর্তমান ব্যবস্থাতেই নির্বাচন হবে। বিএনপি যদি নির্বাচনে না আসে, তবে তাদের বাধ্য করার এখতিয়ার ইসির নেই বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। সোমবার সকালে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সাথে দ্বিতীয় দিনের সংলাপে এ কথা বলেন তিনি।

এছাড়া একটি দল জাতীয় নির্বাচনে আসতে না চাওয়ায় সংকটে পড়েছে নির্বাচন কমিশন বলে জানিয়েছেন সিইসি। তিনি বলেন, ‘নির্বাচন নিয়ে আমরা একটা সংকটের মধ্যে পড়ে গেছি। একটা বড় দল বলছে যে, তারা নির্বাচনে অংশ নেবে না। আরেকটা বড় দল বলছে নির্বাচন হবে। এটা অনাকাঙ্ক্ষিত। আওয়ামী লীগের সাথে সমঝোতা করে নতুন কোনো ব্যবস্থায় বিএনপি নির্বাচনে এলেও ইসির আপত্তি নেই।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা গ্রহণযোগ্য নির্বাচন চাই। অনুকূল পরিবেশ ও সমতল ভিত্তি তৈরি করতে চাই। একটি জবাবদিহিমূলক দায়িত্বশীল সংসদ দরকার।

এদিকে সংলাপে ইসলামী ফ্রন্টের নেতারা বলেন, বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব। কমিশনকে শতভাগ নিরপেক্ষ আচরণ করার তাগিদ দেন তারা। সোমবার সংলাপে অংশ নেয়া দলগুলো হলো বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, খেলাফত মজলিস এবং বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি।

রাজনৈতিক দলগুলোর সাথে নির্বাচন কমিশনের এ সংলাপ চলবে ৩১ জুলাই পর্যন্ত । সংলাপে আওয়ামী লীগ, বিএনপিসহ ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে।

শেয়ার করতে ক্লিক করুন