নির্দেশনা মেনেই ব্যবহার হচ্ছে এসি-লাইট: নৌপরিবহন প্রতিমন্ত্রী

51
শেয়ার করতে ক্লিক করুন

সরকারের নির্দেশনা মেনে নৌপরিবহন মন্ত্রণালয় ও এর আওতাধীন বিভিন্ন সংস্থায় বিদ্যুৎ খরচ কমাতে নানা উদ্যোগ নেয়া হয়েছে।

এসি ও লাইট ব্যবহারে সরকারি নির্দেশনা মানা হচ্ছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (২১ জুলাই) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী দেখা করে যাওয়ার পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী জানান, ভারতের বিভিন্ন রাজ্যে মালামাল আনা-নেয়ার সুবিধার্থে চট্টগ্রাম এবং মোংলা সমুদ্রবন্দর ব্যবহার করতে চায় ভারত। ভারতের বিশাখাপত্তম বন্দর ব্যবহারের জন্য বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে দেশটি। তবে, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে নিরাপত্তাসহ বিভিন্ন দিক খতিয়ে দেখা হচ্ছে।

এ সময় দেশের বিভিন্ন রাজনৈতিক দলের সমসাময়িক ইস্যু নিয়েও কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, বিএনপি যতই সমালোচনা করুক, শেখ হাসিনার পায়ের নিচের মাটি অনেক শক্ত, যারা নীতি এবং আদর্শহীন তাদের পায়ের নিচে এখন মাটি নেই।

গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস জানান, কোভিড-পরবর্তী অর্থনৈতিক অভিঘাত এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট সংকট মোকাবিলায় দেশের সব সরকারি দপ্তরে বিদ্যুতের ব্যবহার শতকরা ২৫ শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি, সরকারের নীতির অনুসরণে বেসরকারি সংস্থাগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

সরকারের ব্যয় সাশ্রয়ে কার্যকর কর্মপন্থা নিরূপণের লক্ষ্যে সব মন্ত্রণালয় এবং বিভাগের সিনিয়র সচিব ও সচিবদের সঙ্গে এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয় বলেও জানান তিনি।

শেয়ার করতে ক্লিক করুন