বাংলাদেশে বিনিয়োগে ভারতের ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

179
শেয়ার করতে ক্লিক করুন

জ্বালানি, অবকাঠামো ও পরিবহন খাতে বাংলাদেশে বিনিয়োগে ভারতের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমি ভারতীয় বিনিয়োগকারীদের অবকাঠামো প্রকল্প, উৎপাদন, জ্বালানি ও পরিবহন খাতে বিনিয়োগ সম্ভাবনা বিবেচনা করার জন্য অনুরোধ করব। ভারতীয় বিনিয়োগকারী এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান সময়, খরচ কমিয়ে বাই-ব্যাক ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশে শিল্প স্থাপন করতে পারে।

বুধবার (৭ সেপ্টেম্বর) দু’দেশেরর ব্যবসায়িক ফোরামের সভায় অংশ নিয়ে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। বলেন, বিনিয়োগের ক্ষেত্রে উদার বাংলাদেশ।

তিনি আরও বলেন, বর্তমানে শিল্প, কর্মসংস্থান, উৎপাদন ও রপ্তানি বৃদ্ধি ও বহুমুখীকরণের মাধ্যমে বিনিয়োগ ও দ্রুত অর্থনৈতিক উন্নয়নকে উৎসাহিত করার লক্ষ্যে সারা দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং ২৮টি হাই-টেক পার্ক স্থাপন করা হচ্ছে। ভারতীয় বিনিয়োগকারীদের জন্য, মোংলা এবং মিরেরসরাইয়ে দুটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। আমি আজ এখানে উপস্থিত ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানাচ্ছি।

শেখ হাসিনা বলেন, এটি দুই বন্ধুপ্রতীম দেশের সদিচ্ছাকে কাজে লাগানোর পথকে আরও প্রশস্ত করবে এবং এই অঞ্চলে অর্থনৈতিক সমৃদ্ধি আনবে।

ভারতীয় ব্যবসায়ী গোষ্ঠীর এখন বাংলাদেশের দিকে আরও দৃষ্টি দিয়ে এর অর্থনৈতিক প্রবৃদ্ধি, কম খরচ এবং বিশাল ভোক্তা সংখ্যার সুবিধা নেওয়ার সময় এসেছে।

তিনি আরও বলেন, শিল্পের প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে এবং অবস্থানের পূর্ণ সুবিধা নিতে তারা মেগা প্রকল্প বাস্তবায়ন করেছে।

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এসব তথ্য জানান। পদ্মা সেতু দেখতে নরেন্দ্র মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানান মন্ত্রী।

পরে বিকালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেয়া শহীদ ও যুদ্ধাহত ভারতীয় সৈনিকদের পরিবারের মাঝে মুজিব বৃত্তি প্রদান করবেন প্রধানমন্ত্রী।

শেয়ার করতে ক্লিক করুন