মারা গেলেন রানী দ্বিতীয় এলিজাবেথ

173
শেয়ার করতে ক্লিক করুন

মারা গেলেন ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। রানীর মৃত্যু বিষয়টি নিশ্চিত করেছে বাকিংহাম প্যালেস। খবর বিবিসি’র

ব্রিটেনের রানী হিসেবে তিনি সবচেয়ে বেশি সময় ক্ষমতায় ছিলেন। ৭০ বছর ধরে তিনি দায়িত্ব পালন করেছেন। বৃহস্পতিবার তার শারীরিক অবস্থা খারাপ হওয়ার খবর ছড়িয়ে পড়লে রয়েল পরিবারের সদস্য তাকে দেখতে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে জড়ো হতে শুরু করেন।

১৯৫২ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিনের ক্ষমতা ভার গ্রহণ করেন। এরপর তিনি ব্রিটেনের ব্যাপক পরিবর্তন আনেন।

Google News Channel24 অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
রানি দ্বিতীয় এলিজাবেথ বেশ কিছু দিন ধরে বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। হাঁটাচলা ও দাঁড়িয়ে থাকতে তাঁর সমস্যা হচ্ছিল। এর মধ্যে গত মঙ্গলবার লিজ ট্রাস যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদে নিয়োগ পেতে স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে রানির কাছে যান। ব্রিটিশ রাজতন্ত্রের প্রথা ভেঙে এটা করা হয়। সাধারণত রানি লন্ডনে থাকেন, সেখানে তার সঙ্গে সাক্ষাৎ করেন হবু প্রধানমন্ত্রীরা। কিন্তু সম্প্রতি রানির হাঁটাচলায় সমস্যা হওয়ায় লিজ ট্রাসকে বালমোরালে যেতে হয়।

এদিকে তার অসুস্থতার খবরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার সুস্থতা কামনা করে বার্তা দিয়েছিলেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস বলেছিলেন, রানির অসুস্থতার খবরে পুরো দেশ গভীরভাবে উদ্বিগ্ন।

শেয়ার করতে ক্লিক করুন