‘রিজার্ভ শিগগিরই ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছাবে’

556
শেয়ার করতে ক্লিক করুন

যে হারে বৈদেশিক মুদ্রা পাওয়া যাচ্ছে এটি অব্যাহত থাকলে খুব শিগগিরই আগের মতো রির্জাভ ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সরকারি ক্রয় এবং অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, বৈদেশিক মুদ্রার রির্জাভ প্রতি দু‘ মাস অন্তর কমছে। আমরা এখন ভালো অবস্থানে আছি। রফতানি ও রেমিটেন্স বাড়ছে। আমি মনে করি যে হারে বৈদেশিক মুদ্রা পাওয়া যাচ্ছে এটি অব্যাহত থাকলে খুব শিগগিরই আমরা আগের মতো রির্জাভ ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছে যাবো।

খুব শিগগিরই বৈদেশিক মুদ্রার বিনিময় হার বাজারভিত্তিক করা হবে উল্লেখ করে তিনি বলেন, ‘টুডে অর টুমোরো আমরা কিন্তু বাজারভিত্তিক লেনদেনে যাব। আমরা বৈদেশিক মুদ্রার লেনদেনের ক্ষেত্রে ফ্লোটিং এক্সচেঞ্জ রেট চালু করার চিন্তা করছি।’

তিনি বলেন, ‘এতদিন আমরা যেভাবে বৈদেশিক মুদ্রার দাম ঠিক করে দিতাম, সেভাবে বেচাকেনা করা হতো। কিন্তু আন্তজার্তিক বাজারে যেভাবে বৈদেশিক মুদ্রা কেনাবেচা হয়, বাংলাদেশেও সেভাবে হবে।’

অর্থমন্ত্রীর সভাপতিত্বে সরকারি ক্রয় ও অর্থনৈতিক বিয়ষ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে বিদেশ থেকে সার ও চাল আমদানি এবং স্থানীয় বাজার থেকে টিসিবির জন্য মসুর ডাল ও ভোজ্যতেলসহ ১৪টি প্রস্তুাব অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ৩ হাজার ৮৩৭ কোটি টাকা। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করতে ক্লিক করুন