হজযাত্রীদের বয়সসীমা উঠে যেতে পারে আগামী বছর: ধর্মপ্রতিমন্ত্রী

28
ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান
শেয়ার করতে ক্লিক করুন

আগামী বছর থেকে হজ পালনে উঠে যাবে ৬৫ বছরের বয়সসীমা। মঙ্গলবার (৪ অক্টোবর) সচিবালয়ে এমন আভাস দিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

এসময় আগামী বছর থেকে পূর্ণ কোটা পাবে বাংলাদেশ বলেও আশাব্যক্ত করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, করোনার কারণে হাজীদের ৬৫ বছরের বয়স সীমা না থাকার বিষয়ে কাজ করছে সৌদি সরকার। ফলে আগামী বছর ১ লাখ ৩০ থেকে ৪০ হাজার হাজীর কোটা পেতে পারে বাংলাদেশ।

প্রতিমন্ত্রী বলেন, গত বছর ১০ হাজার (৬৫ বছরের বেশি বয়সী) ব্যক্তি হজে যেতে পারেননি। এর মধ্যে ৭ হাজার রিপ্লেস করেছেন তারা সবাই। আর বাকি ৩ হাজার আমরা ইচ্ছামতো…যিনি গেছেন তাকে ব্যবস্থা করে দিতে পেরেছি। আগামী বছর এ সিস্টেম চালু হলে কারও কোনো অবদান রক্ষা করার সুযোগ আমাদের থাকবে না। তখন পুরো সিরিয়াল মেইনটেইন করতে হবে। আমাদের জন্য সেটা ভালো।

ফরিদুল হক খান বলেন, হয়তো এখনও আগামী বছর হজে যাওয়ার সুযোগ রয়েছে। হয়তো ১০ দিন পর সেটা থাকবে না। ১২ হাজার পার হয়েছে। সরকারিভাবে হয়তো সর্বোচ্চ ১৫ হাজার পেতে পারি।

গত বছর করোনার কারণে হাজীদের বয়স সীমা ৬৫ বছর করা হয়। পরপর ২ বছর করোনা মহামারির কারণে হজ্ব ও ওমরাহ বন্ধ থাকার পর গত বছর সীমিত আকারে হজ্ব কার্যক্রম চালু করে সৌদি সরকার।

শেয়ার করতে ক্লিক করুন