খেরসন থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা রাশিয়ার

15
শেয়ার করতে ক্লিক করুন

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় গুরুত্বপূর্ণ শহর খেরসন থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছে রাশিয়া। বুধবার (৯ নভেম্বর) টেলিভিশনে দেয়া এক বক্তব্যে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু ডিনিপ্রো নদীর ওপার থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন। খেরসনে রাশিয়ার নিযুক্ত ডেপুটি গভর্নর এক গাড়ি দুর্ঘটনায় নিহত হওয়ার পর এ ঘোষণা এলো। খবর রয়টার্স।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার দখল করা একমাত্র প্রাদেশিক রাজধানী ও বৃহত্তম শহর খেরসন। গত সেপ্টেম্বরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে চারটি ইউক্রেনীয় ভূখণ্ড নিজেদের বলে ঘোষণা করে খেরসন সেগুলোর একটি। ডিনিপ্রো নদীর পশ্চিম তীরে খেরসন শহরের অবস্থান। এ নদীর পশ্চিমতীরের নিয়ন্ত্রণ নিয়ে আসন্ন সপ্তাহগুলোতে দু’দেশের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা বাড়ছিল।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ইউক্রেনে যুদ্ধরত রুশ বাহিনীর কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিন সিনিয়র সামরিক নেতাদের এক বৈঠকে বলেন, খেরসন শহরে পর্যাপ্ত রসদ সরবরাহ করা সম্ভব হচ্ছে না। তিনি রুশ সেনাদের ডিনিপ্রো নদীর পূর্ব তীরে প্রতিরক্ষামূলক অবস্থান নেয়ার পরামর্শ দেন।

এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, রুশ বাহিনী ইচ্ছাকৃতভাবে শহরের চারপাশে সেতু ধ্বংস করার পর এ ঘোষণা এসেছে।

খেরসনের আঞ্চলিক পরিষদের ডেপুটি প্রধান সেরহি খলান টেলিগ্রাম পোস্টে বলেছেন, ‘রুশবাহিনী খেরসন অঞ্চলে সব সেতু ধ্বংস করে দিয়েছে।’

এদিকে ইউক্রেনের খেরসনে রাশিয়ার নিযুক্ত ডেপুটি গভর্নর কিরিল স্ট্রেমুসভ নিহত হয়েছেন। বুধবার (৯ নভেম্বর) রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম খবরটি নিশ্চিত করেছে।

আঞ্চলিক গভর্নরের প্রেস সার্ভিসকে উদ্ধৃত করে গণমাধ্যমটি বলেছে, তিনি গাড়ি দুর্ঘটনায় মারা গেছেন। তবে গাড়ি দুর্ঘটনার কারণ বলতে পারেনি সংস্থাটি।

ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা শুরুর দুই মাস পর কিরিল স্ট্রেমুসভকে ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ দেয় পুতিন প্রশাসন।

রাশিয়ার সামরিক অভিযানের তিনি ছিলেন একজন অন্যতম প্রবক্তা। সামাজিক মাধ্যমে আক্রমণাত্মক বক্তব্যের জন্য পরিচিত হয়ে ওঠেন তিনি।

অবশ্য ইউক্রেনের পুলিশ তাকে রাষ্ট্রদ্রোহিতার দায়ে অভিযুক্ত করেছিল। কিরিলের মৃত্যুর খবরে প্রতিক্রিয়ায় ইউক্রেনের এক আইনপ্রণেতা ওলেক্সি গনচারেঙ্কো দাবি করেন, কিরিল একজন বিশ্বাসঘাতক, যে রাশিয়ার পক্ষ নিয়েছে।

শেয়ার করতে ক্লিক করুন