‘চাষ না করলে জমি খাস হয়ে যাবে, এটা গুজব’

534
শেয়ার করতে ক্লিক করুন

ব্যক্তিগত জমি চাষ না করলে সেটা খাস হয়ে যাবে বলে যে তথ্য ছড়ানো হচ্ছে তা গুজব। সোমবার (১৪ নভেম্বর) মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। পরে সিদ্ধান্ত জানাতে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, যেসব জমি চাষ করা হবে না, সেসব খাস হয়ে যাবে। সম্প্রতি এ নিয়ে নানা মাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে। আসলে কারো জমিতে চাষ না হলে খাস করার কোনো ব্যবস্থা নেই। সেটা করতে হলেও দীর্ঘ জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইতোমধ্যে দু’এক জায়গায় কেউ তা করে থাকতে পারে। তবে তা থেকে বিরত থাকতে সবাইকে নির্দেশ দেয়া হয়েছে। কেউ যেন এই ধরনের কাজ না করেন।

বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগের ২০২১-২২ অর্থবছরের কার্যাবলি–সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করা হয়। এ সময় অর্থনৈতিক সংকট নিয়ে আলোচনা হয়।

এতে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ কয়েকটি কারণে ২০২৩ সালে সংকটের আশঙ্কা আছে। তাই সবাইকে প্রস্তুত থাকতে হবে। এজন্য আবারও খাদ্যের উৎপাদন বাড়ানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

শেয়ার করতে ক্লিক করুন