ইসরায়েলের হাইফা বন্দর কিনে নিলো ভারতের আদানি গ্রুপ

187
শেয়ার করতে ক্লিক করুন

১১৫ কোটি ডলারের বিনিময়ে ইসরায়েলের প্রধান বন্দর হাইফা কিনে নিলো ভারতীয় বহুজাতিক সংস্থা আদানি গ্রুপ। মঙ্গলবার (৩১ জানুয়ারি) আনুষ্ঠানিকতা শেষে পোর্টের মালিকানা পেলো তারা। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে খোদ ধনকুবের গৌতম আদানি উপস্থিত ছিলেন। ইসরায়েলের তরফ থেকে সই করেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ সময় ভারতীয় শিল্পপতির ভূয়সী প্রশংসা করেন ইহুদি নেতা।

গেল জুলাইয়ে হাইফা বন্দর বিক্রির ঘোষণা দেয় ইসরায়েল। তখন দরপত্র জেতে ভারতের আদানি গোষ্ঠী এবং স্থানীয় রাসায়নিক ও রসদ সরবরাহকারী প্রতিষ্ঠান গাদত। রাষ্ট্রীয় মালিকানাধীন বন্দরগুলো বিক্রি করে বেসরকারি বিনিয়োগ বাড়াচ্ছে ইসরায়েল। মূলত খরচ হ্রাস এবং জাহাজ আনলোডের সময় কমাতেই তাদের এই পদক্ষেপ। সম্প্রতি শেয়ার বাজারে ৬ লাখ কোটি রুপির মূলধন হারায় আদানি গ্রুপ। সংযুক্ত আরব আমিরাতের পর কঠিন এই সময় শিল্পগোষ্ঠীটির পাশে দাঁড়ালো ইসরায়েল।

গৌতম আদানি বলেন, রাতারাতি পুরো হাইফা বন্দরের চেহারা পাল্টে যাবে। আমি জানি অন্যদের সাথে প্রতিযোগিতার মাধ্যমেই টিকে থাকতে হবে। তবে আমাদের মূল শক্তি ইসরায়েলিদের বিশ্বাস এবং দেশটির উন্নয়নরেখা। বিপুল বিনিয়োগে শুধু আদানি-গাদত অংশীদারিত্বই লাভবান হবে না। বরং গোটা ইসরায়েল এর সুফল ভোগ করবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ধনকুবের আদানির বিনিয়োগে আমরা সত্যি কৃতজ্ঞ। এ ব্যাপারে আরব প্রতিবেশীদের সাথেও আলোচনা চলছে। বন্দরের সাথে সৌদি-জর্ডানের রেল যোগাযোগ ব্যবস্থা উন্মুক্ত করা হলে সবাই উপকার পেতো। সরাসরি ইউরোপে পণ্য পৌঁছানো সম্ভব হবে।

শেয়ার করতে ক্লিক করুন