বায়ুদূষণে ১০ দিনের ৭ দিনই শীর্ষে ঢাকা

139
শেয়ার করতে ক্লিক করুন

জানুয়ারি মাসের শেষ ১০ দিনের ৭ দিনই বায়ু দূষণে শীর্ষে ঢাকা। এর মধ্যে একিউআই স্কোর ৩৭২ রেকর্ড করা হয় ২৬ জানুয়ারি। এমন পরিস্থিতিকে মারাত্মক ঝুঁকিপূর্ণ বলছেন পরিবেশ বিশেষজ্ঞরা। দূষণ রোধে নগর কর্তৃপক্ষ কাজ করছে উল্লেখ করে তারা বলছে, পরিস্থিতি উন্নয়নে মূল দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের। তবে এ বিষয়ে মুখে কলুপ এঁটেছে তারা।

গত ৫ বছর ধরে বায়ু দূষণে তালিকার উপরের দিকে রাজধানী ঢাকা। এ বছরের ২০ জানুয়ারি থেকে ২৯ তারিখের মধ্যে ৭ দিনই বায়ু দূষণে শীর্ষে কংক্রিটের এ শহর।

সাধারণত একিউআই স্কোর ১০০ থেকে ২০০-এর মধ্যে অস্বাস্থ্যকর; ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর। আর ৩০১ থেকে ৪০০-এর মধ্যে স্কোর থাকলে দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। ২০ জানুয়ারি থেকে প্রতিদিনই এই স্কোর ২০০’র বেশি। ২৬ জানুয়ারি ৩৭২ রেকর্ড করা হয়।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা জানিয়েছেন, বায়ু দূষণের অন্যতম কারণ অপরিকল্পিত নগরায়ন। বায়ুর মান নিয়ন্ত্রণে ক্ষণস্থায়ী কার্যক্রম চালাচ্ছে নগর কর্তৃপক্ষ। তবে তা পর্যাপ্ত নয় বলে স্বীকারও করছে তারা। পরিবেশ অধিদপ্তরকে আরও সক্রিয় হওয়ার পরামর্শ তাদের।

পরিবেশের এমন পরিস্থিতি নিয়ে কথা বলতে নারাজ পরিবেশ অধিদপ্তর। দীর্ঘক্ষণ অপেক্ষা করেও জানা যায়নি সংশ্লিষ্ট কারোর বক্তব্য।

পরিবেশ বিশেষজ্ঞ মো. জামাল উদ্দিন বলেন, নগরায়নের ক্ষেত্রে পরিবেশ সংরক্ষণ ব্যবস্থায় জোর দিতে হবে। আইনের প্রয়োগ বাড়ানোর পরামর্শও তাদের।

টেকসই উন্নয়নের স্বার্থে পরিবেশ সংরক্ষণের বিষয়ে আরও গুরুত্ব দেয়ার তাগিদ বিশেষজ্ঞদের।

শেয়ার করতে ক্লিক করুন