তুরস্ক-সিরিয়াতে মৃত্যু বেড়ে ৪৩০০

209
শেয়ার করতে ক্লিক করুন

ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়াতে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৪ হাজার ৩০০ জনে পৌঁছেছে। এ সংখ্যা আরও বাড়বে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে নিহতদের মধ্যে তুরস্কে ২ হাজার ৩০০ জন এবং সিরিয়াতে ১ হাজার ৪০০ জন রয়েছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর রাতে ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে তুরস্ক ও সিরিয়াতে। এতে ধ্বংসস্তূপে পরিণত হয় দুই দেশ।

তুরস্কের সীমান্ত এলাকা হাটাইয়ের ভিডিও ফুটেজ প্রচার করেছে বিবিসি। এতে দেখা যাচ্ছে উঁচু উঁচু ভবনগুলো ধসে মাটির সঙ্গে মিশে গেছে। ভবনগুলো থেকে ধোঁয়া বের হচ্ছে।

ভূমিকম্পে হতাহত ব্যক্তিদের উদ্ধারে উদ্ধারকর্মীদের অভিযান চলছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত বিভিন্ন শহরে অনুসন্ধান ও উদ্ধারকাজ অব্যাহত রয়েছে। তবে বাদ সেধেছে প্রতিকূল আবহাওয়া। শীতকালীন তুষারঝড়ের কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। তুষারে অনেক সড়ক ঢেকে গেছে।

দেশটির সরকারি হিসাব অনুযায়ী, ভূমিকম্পে তুরস্কে আহত হয়েছেন ১৪ হাজার ৪৮৩ জন। দেশটিতে ভূমিকম্পের সময় ও তার পরে ৪ হাজার ৭৪৮টি ভবন ভেঙে পড়েছে। এ ঘটনায় তুরস্কে দুর্যোগকালীন জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

তুরস্কে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো হলো- কাহরামানমারাস, গাজিয়ানতেপ, সানলিউরফা, দিয়ারবাকির, আদানা, আদিয়ামান, মালত্য, ওসমানিয়ে, হাতায় ও কিলিস। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ভূমিকম্পে হতাহতদের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করে এই বিপর্যয় মোকাবিলায় জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন।

এদিকে ভূমিকম্পের কারণে মানবিক সংকট মোকাবিলায় তুরস্ক ও সিরিয়াকে তাৎক্ষণিকভাবে সহায়তা দেয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইসরায়েল, রাশিয়া, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশ।

শেয়ার করতে ক্লিক করুন