তুরস্কে যাচ্ছে বাংলাদেশের ৪৬ সদস্যের উদ্ধারকারী দল

501
শেয়ার করতে ক্লিক করুন

তুরস্কে ভূমিকম্প পরবর্তী উদ্ধার কার্যক্রম এবং সাহায্যের জন্য বাংলাদেশ সরকার ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দল প্রেরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, দলটিতে বাংলাদেশ সেনাবাহিনী হতে ২৪ জনের একটি উদ্ধারকারী দল, ১০ জনের মেডিকেল টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ১২ জন সদস্য থাকবেন। উদ্ধারকারী দলটি নেতৃত্ব দিবেন বাংলাদেশ সেনাবাহিনীর লে. কর্ণেল মো. রুহুল আমিন, পিএসসি।

আইএসপিআর আরও জানায়, উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী জরুরি ত্রাণ এবং চিকিৎসা সামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান দ্বারা তুরস্কে প্রেরণের নিমিত্তে ঢাকা-আঙ্কারা-ঢাকা রুটে একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। উক্ত সি-১৩০জে পরিবহন বিমানটি বুধবার বাংলাদেশ থেকে তুরস্কের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে এবং তুরস্কে ত্রাণসামগ্রী পৌঁছানোর পর বিমানটি পুনঃরায় ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের উদ্দেশ্যে তুরুস্ক ছেড়ে আসবে।

উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য তুরস্ক জনগণের মাঝে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম এবং মেডিকেল সহায়তা প্রদান করবেন।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে গাজীন্তেপ প্রদেশে বড়ধরনের ভূমিকম্প আঘাত হানে এবং এতে সহস্রাধিক নিহত, অনেকে আহত এবং অসংখ্য ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

ভূমিকম্পের ফলে সৃষ্ট খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাবে উক্ত স্থানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

শেয়ার করতে ক্লিক করুন