বঙ্গভবনে রাষ্ট্রপতির প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী

281
শেয়ার করতে ক্লিক করুন

রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজে যোগ দিতে বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, রাষ্ট্রপতি আবদুল হামিদকে কেউ কখনও পরাজিত করতে পারেননি। রাষ্ট্রপতি হয়েও সাদামাটা জীবনযাপনে নিজেকে উপস্থাপন করার বিরল গুণ রয়েছে তার মধ্যে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) রাত ৮টার কিছু আগে বঙ্গভবনে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে স্বাগত জানান।

এ সময় প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির ছোটবেলার কিছু মজার স্মৃতি সবার সঙ্গে শেয়ার করেন। বলেন, ছোটবেলায় পড়শির বাড়ির আম গাছে উঠে আম পেড়ে বকাও খেয়েছিলেন বর্তমান রাষ্ট্রপতি।

এসময় রাষ্ট্রপতির স্মৃতিকথা সম্বলিত বইগুলো বাংলাদেশের জন্য অমূল্য সম্পদ বলেও জানান তিনি। বলেন, নতুন প্রজন্ম ইতিহাসের অনেক কিছুই জানতে পারবে এসব বই থেকে। তার সঙ্গে ছিল মাটি ও মানুষের যোগাযোগ। রাষ্ট্রপতি হলেও তিনি সাধারণ, সাদাসিধা জীবনযাপন করেছেন। মানুষের সঙ্গে মিশে যাওয়া তার বড়গুণ।

বঙ্গভবনের অনুষ্ঠানে রাষ্ট্রপতির স্ত্রী ও ফার্স্টলেডি রাশিদা খানমও তার স্বামী আব্দুল হামিদের প্রেম-বিয়ের গল্পগুলো পুরোপুরি বিশ্বাস না করতে সবাইকে অনুরোধ করেন। বলেন, ‘প্রেম-বিয়ের ঘটনার বর্ণনার ক্ষেত্রে কিছু গণ্ডগোল করেছেন রাষ্ট্রপতি; সুবিধামতো কিছু বাড়িয়ে বলা আবার কিছু ক্ষেত্রে চেপে যাওয়া। এটা মনে হয় সব পুরুষ মানুষই করে। আপনারা সবটুকু বিশ্বাস করবেন না।’

তিনি বলেন, ‘৬০ বছর ধরে আব্দুল হামিদের সঙ্গে সংসার করতে গিয়ে আমার মনে হয়েছে, তিনি এ পর্যন্ত যতগুলো সিগারেট পুড়িয়েছেন; প্রতিটির বিনিময়ে একটি লাইন লিখতে পারলে মহাকাব্য হয়ে যেত।’

শেয়ার করতে ক্লিক করুন