ভূমিকম্পে মৃত্যু বেড়েই চলেছে তুরস্ক-সিরিয়ায়

189
শেয়ার করতে ক্লিক করুন

স্মরণকালের ভয়াবহতম ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় পঞ্চম দিনের মতো উদ্ধারকাজ চলছে। এখন পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ২৩ হাজার। এরমধ্যে তুরস্কে ২০ হাজার ২১৩ জনের প্রাণহানি হয়েছে। আর সিরিয়ায় মৃত্যু হয়েছে সাড়ে ৩ হাজার মানুষের।

জাতিসংঘের দাবি, প্রচণ্ড শীতেও আশ্রয়হীন অন্তত ৫৩ লাখ মানুষ। তুরস্ক ও সিরিয়ায় ৯ লাখ মানুষের গরম খাবার সরবরাহের জন্য ৭৭ লাখ মার্কিন ডলার তহবিলের আবেদন করেছে জাতিসংঘের খাদ্য কর্মসূচি।

এদিকে সিরিয়ায় সহায়তা পৌঁছানোর সুবিধার্থে দেশটির ওপর থেকে আগামী ১৮০ দিনের জন্য নিষেধাজ্ঞা শিথিল করেছে যুক্তরাষ্ট্র। শনিবার (১১ ফেব্রুয়ারি) আলেপ্পোতে আশ্রয়কেন্দ্র ও হাসপাতাল পরিদর্শনের পর সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলো ত্রাণ সরবরাহের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট বাশার আল আসাদ।

অন্যদিকে ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়ার দুর্গত মানুষের জন্যও ত্রাণ পাঠাচ্ছে সরকার। এজন্য ঢাকা-জর্ডান-সিরিয়া রুটে বিমান বাহিনীর বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, ভূমিকম্প-পরবর্তী সাহায্য হিসেবে ত্রাণ ও চিকিৎসা সামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০-জে পরিবহন বিমানযোগে সিরিয়ায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ঢাকা-জর্ডান-সিরিয়া রুটে বিশেষ এই ফ্লাইট পরিচালনা করা হবে।

শেয়ার করতে ক্লিক করুন