গুলিস্তানে বিস্ফোরণ : ভবনটির ধসে পড়া ঠেকাতে কাজ চলছে

295
শেয়ার করতে ক্লিক করুন

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটির ধসে পড়া ঠেকাতে কাজ শুরু হয়েছে। শুক্রবার (১০ মার্চ) সকালে ভবনের ক্ষতিগ্রস্ত কলামে স্টিলের পাইপ দিয়ে অস্থায়ী সাপোর্ট (দাঁড় করিয়ে রাখার ব্যবস্থা) দেয়া হয়েছে। ভবনটির সামনের অংশের ক্ষতিগ্রস্ত কলামগুলোর পাশে ওই পাইপগুলো স্থাপন করা হয়েছে।

সকাল ১০টা পর্যন্ত মোট ৫টি স্টিলের পাইপ দিয়ে কলামগুলোকে দাঁড় করিয়ে রাখা হয়েছে। নিচতলার মেঝে থেকে ছাদ পর্যন্ত ওই পাইপ দেয়া হয়েছে।

একেকটি পাইপের আয়তন ৬ ইঞ্চি। আর লম্বায় ২০ ফুট। প্রয়োজন অনুযায়ী কেটে পাইপ বসানো হয়েছে। পাইপগুলোকে মাইল্ড স্টিল বা এমএস পাইপ বলে।

রাজউকের কর্মকর্তারা বলেন, ক্ষতিগ্রস্ত ভবনের ভেতরের দিকের কলামেও ঠিকা দেওয়া হবে। তবে ভেতরে গিয়ে কাজ করার অনুমতি এখনো মেলেনি। তাই আপাতত বাইরের দিকের কলামে শুধু সাপোর্ট দেয়ার কাজটি করা হয়েছে।

এর আগে গতকাল সন্ধ্যার দিকে ওই পাইপগুলো ঘটনাস্থলে নেওয়া হয়। রাত সাড়ে ৯টার দিকে পাইপ বসানোর কাজ শুরু করেন রাজউকের কর্মীরা। সারা রাত পাইপ বসানোর কাজ করা হয়।

কলামের পাশে স্টিলের পাইপ বসানোর পাশাপাশি বেজমেন্টে জমে যাওয়া পানি সেচ দিয়ে অপসারণ করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

ফায়ার সার্ভিসের সূত্র বলছে, আজ দুপুর নাগাদ উদ্ধার অভিযান আনুষ্ঠানিকভাবে সমাপ্ত করা হতে পারে। পরে ভবনটির সামনের অংশের রাস্তা যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হতে পারে।

শেয়ার করতে ক্লিক করুন