বাংলাদেশে বিনিয়োগে শীর্ষে থাকতে চায় যুক্তরাষ্ট্র: পিটার হাস

91
শেয়ার করতে ক্লিক করুন

বাংলাদেশে বিদেশি বিনিয়োগে যুক্তরাষ্ট্র শীর্ষে থাকতে চায় উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, মার্কিন কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগ আরও বাড়াতে আগ্রহী।

বুধবার (১৫ মার্চ) নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেডের (ইউএমপিএল) ৫৮৪ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, ‘আমরা বাংলাদেশে বিদেশি বিনিয়োগে নাম্বার ওয়ান। আগামীতেও বিনিয়োগের এই ধারা অব্যাহত থাকবে।’

সব ঠিক থাকলে আগামী অক্টোবরে বাণিজ্যিক উৎপাদনে আসছে ইউনিক মেঘনাঘাট ৫৮৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র। এরই মধ্যে বিদ্যুৎকেন্দ্রটির ভৌত অবকাঠামোগত কাজ ৯২ শতাংশ শেষ হয়েছে বলে জানান প্রকল্পসংশ্লিষ্টরা। প্রকল্পটিতে ঠিকাদার প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে মার্কিন প্রতিষ্ঠান জেনারেল ইলেকট্রিক-জিই।

প্রকল্পসংশ্লিষ্টরা জানান, আধুনিক গ্যাস টারবাইন ব্যবহার করায় বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন ক্ষমতা হবে ৬২ শতাংশের বেশি, যা প্রচলিত অনেক কেন্দ্রের তুলনায় দ্বিগুণ। ফলে তুলনামূলক সাশ্রয়ী ও পরিবেশবান্ধব বিদ্যুৎ সরবরাহ সম্ভব হবে।

চুক্তি অনুযায়ী, বিদ্যুকেন্দ্রটিতে গ্যাস থেকে উৎপাদিত প্রতি ইউনিট বিদ্যুতের দাম পড়বে ৩ টাকা ১৬ পয়সা। আর এলএনজি থেকে বিদ্যুৎ উৎপাদনে দাম হবে ৫ টাকা ৪৪ পয়সা।

শেয়ার করতে ক্লিক করুন