রমজানে পোলট্রি পণ্যের দাম নিয়ে যা বললেন কৃষিমন্ত্রী

281
শেয়ার করতে ক্লিক করুন

রমজানে পোলট্রি পণ্যের দাম আর বাড়বে না বলে আশ্বাস দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (১৬ মার্চ) রাজধানীর বসুন্ধরা কনভেনশন হলে ওয়ার্ল্ড পোলট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ শাখা এবং বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের উদ্যোগে তিন দিনব্যাপী ১২তম আন্তর্জাতিক পোলট্রি প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন মন্ত্রী।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, রোজায় দাম না বাড়লেও এরই মধ্যে পোলট্রি পণ্যের দাম বেড়ে আছে। খাদ্য, বাণিজ্য ও কৃষি মন্ত্রণালয় দাম নিয়ন্ত্রণে রাখতে একযোগে কাজ করছে। পোলট্রি খাদ্য ভুট্টা ও সয়াবিনের দাম আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিকভাবে বেড়েছে। ফলে খরচ চালাতে না পেরে দেশের অনেক পোলট্রি ফার্ম বন্ধ হয়ে গেছে। যে কারণে উৎপাদন কমে যাওয়ায় পোলট্রি পণ্যের দাম বেড়ে গেছে।

মন্ত্রী বলেন, একটা বাচ্চা উৎপাদন করতে ৩৫ থেকে ৪০ টাকার পর্যন্ত খরচ হয়। এটি ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হতে পারে না। এটা নিয়ন্ত্রণ করতে হবে। একটি মুরগির বাচ্চা যাতে কোনোভাবেই ৪৫ টাকার বেশিতে বিক্রি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

দাম কমার জন্য ছয়-সাত মাস অপেক্ষা করতে হবে জানিয়ে মন্ত্রী বলেন, বর্তমানে বাজার ভালো হওয়ায় অনেকেই আবার নতুন করে উৎপাদনে আসতে শুরু করেছে। নতুন পোলট্রি পণ্য বাজারে এলেই দাম কমে আসবে।

মন্ত্রী বলেন, দেশের প্রত্যেকটি মানুষের জন্য পুষ্টিকর খাবার নিশ্চিত করার চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার কাজ করছে। আগে একটি মুরগি ১৫টি ডিম দিত, এখন একটি মুরগি ৩০০টি ডিম দিচ্ছে। আগে একটি গাভি ৩ লিটার দুধ দিত। এখন একটি গাভি ৩০ লিটার দুধ দিচ্ছে। সুতরাং, এসব ক্ষেত্রে আমাদের ব্যাপক উন্নতি হয়েছে।

শেয়ার করতে ক্লিক করুন