হজ প্যাকেজ আর্থিক সক্ষমতার মধ্যে চায় বিএনপি

430
শেয়ার করতে ক্লিক করুন

নিজস্ব প্রতিবেদক: হজ প্যাকেজের সর্বনিম্ন টাকা ধর্মপ্রাণ সাধারণ মুসলমানদের নাগালের বাইরে হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন মাঠের প্রধান বিরোধী দল বিএনপি। দলটি বলছে, ভারত ও পাকিস্তানে এই অর্থের পরিমান প্রায় অর্ধেকের মত। হজ প্যাকেজের টাকার পরিমান কমিয়ে নিয়ে সাধারণ নাগরিকদের আর্থিক সক্ষমতার মধ্যে নিয়ে আসার আহ্বান জানিয়েছে।

মঙ্গলবার (২১ মার্চ) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাক্ষরিত গতকাল সোমবার রাতে স্থায়ী কমিটির সিদ্ধান্ত জানিয়ে এক সংবাদ বিজ্ঞপ্তি জানানো হয় এ তথ্য। স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় ভাচুয়ালি যোগ দেয় ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় আরো উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস,গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সালাহ উদ্দিন আহমেদ, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

মির্জা ফখরুল বলেন, সুপ্রীম কোর্ট আইনজীবি সতিরি নির্বাচনকে কেন্দ্র করে সুপ্রীম কোর্ট প্রাঙ্গানে সরকার দলীয় আইনজীবী ও পুলিশের ন্যাক্কারজনক হামলা, ভাংচুর, গ্রেফতার, মিথ্যা মামলা দায়ের এবং ভাট ডাকাতি করে নির্বাচনী প্রহসন এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। স্থায়ী কমিটির মনে করে, আওয়ামী লীগ পুলিশকে বেআইনীভাবে ব্যবহার করে সুপ্রীম কোর্টের পবিত্রতা ক্ষুন্ন করেছে। সুপ্রীম কোর্ট আইনজীবি সমিতির নির্বাচনে ক্ষমতাসীনদের এই আচরণ প্রমান করে যে অবৈধ আওয়ামী লীগ সরকারের অধীনে কোনও নির্বাচনই সুষ্ঠু ও অবাধ হতে পারে না।

তিনি বলেন, গত ১৯ মার্চ রাতে ঢাকার বনানী ক্লাব হতে সিরাজদিখান উপজেলা বিএনপি’র আহ্বায়ক মোমেন আলীসহ প্রায় ৫১ জনকে মিথ্যা অভিযোগে গ্রেফতার ও ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছে। এই অনির্বাচিত আওয়ামী লীগ সরকারবিরোধী আন্দোলনকে দমন করার জন্য এই ধরনের হীন কৌশলের আশ্রয় গ্রহণ করছে। অবিলম্বে আটককৃত নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

মির্জা ফখরুল আরো বলেন, পদ্মা সেতুর শিবচর প্রান্তে বাসের ফিটনেস সার্টিফিকেট না থাকা এবং রুট পারমিট বাতিল হওয়ার পরেও মহাসড়কে যাত্রী পরিবহণ করার ফলে ভয়াবহ দূর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায়২১টি প্রাণ ঝড়ে যাওয়ায় গভীর শোক ও ক্ষোভ প্রকাশ করা হয়। নিহতদের আত্মার মাগফেরাত কামনা এবং পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়। বিএনপি মনে করে এই দূর্ঘটনার জন্য সরকারের সড়ক বিভাগ সম্পূর্ণ দায়ী। এই মর্মান্তিক দূর্ঘটনার সকল দায় নিয়ে সেতু মন্ত্রীর অবিলম্বে পদত্যাগ করা উচিত বলে মনে করছি।

উল্লেখ, চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল প্রায় ৭ লাখ টাকার হজ প্যাকেজ ঘোষণা করেছে সরকার। সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে এ বছর সর্বনিম্ন খরচ হবে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর বাইরেও হজ পালনকারীদের কোরবানি বাবদ নির্দিষ্ট পরিমাণ অর্থ দিতে হবে।

শেয়ার করতে ক্লিক করুন