মার্কিনিদের রক্ষায় শক্তি প্রয়োগ করতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র: বাইডেন

80
শেয়ার করতে ক্লিক করুন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইরানকে সতর্ক করে বলেছেন, মার্কিনিদের রক্ষায় যুক্তরাষ্ট্র কখনোই শক্তি প্রয়োগে দ্বিধা করবে না। সিরিয়ায় ইরান সমর্থিত গোষ্ঠীর ওপর বিমান হামলার একদিন পর শুক্রবার (২৪ মার্চ) বাইডেন এ মন্তব্য করলেন। খবর দ্য গার্ডিয়ানের।

কানাডা সফররত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইরানকে উদ্দেশ্য করে বলেন, ‘কোনো ভুল করবেন না: যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে সংঘাতে জড়াতে চায় না, তবে আমাদের জনগণকে রক্ষায় আমরা শক্তি প্রয়োগ করতেও পিছপা হব না।’

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলার কারণে ইরানের বড় ধরনের ক্ষতি হবে কিনা সে বিষয়ে জানতে চাইলে বাইডেন বলেন, ‘আমরা কোনোভাবেই থামছি না।’

মার্কিন কর্মকর্তারা বলেছেন, শুক্রবার সিরিয়ায় মার্কিন হামলার জবাবে ইরান সমর্থিত বাহিনীর হামলায় এক মার্কিন সেনা সদস্য আহত হয়েছেন। তার আগে বৃহস্পতিবার এক হামলায় এক মার্কিন ঠিকাদার নিহত এবং পাঁচ মার্কিন সেনা এবং অন্য একজন ঠিকাদার আহত হন।

নাম প্রকাশ না করার শর্তে দুই মার্কিন কর্মকর্তা বলেছেন, ‘মনে হচ্ছে ঘাঁটির প্রতিরক্ষা ব্যবস্থা ব্যর্থ হয়েছে।’ সিরিয়ায় অবস্থানরত মার্কিন বাহিনী এর আগেও ড্রোন দিয়ে হামলার শিকার হলেও মৃত্যুর ঘটনা বিরল।

এর আগে, বৃহস্পতিবার (২৩ মার্চ) সিরিয়ায় ইরানপন্থি গোষ্ঠীর ওপর বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার জবাবে দেশটির পূর্বাঞ্চলে একাধিক বিমান হামলা চালানো হয়েছে বলে জানায় মার্কিন সামরিক কর্মকর্তারা। এ হামলায় গোষ্ঠীটির ১১ সদস্য নিহত হয়।

শেয়ার করতে ক্লিক করুন