নির্বাচনে প্রতি আসনে রিটার্নিং কর্মকর্তা রাখার প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন

261
শেয়ার করতে ক্লিক করুন

সংসদ নির্বাচনে প্রতি আসনে একজন করে রিটার্নিং কর্মকর্তা রাখার প্রস্তাব করেছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশনের পক্ষ থেকে করা ‘নির্বাচনি আইন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)’ সংশোধনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মঙ্গলবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) মো. মাহমুদুল হাসান।

সচিব বলেন, এটা নীতিগত অনুমোদন হলো। আরও যাচাই-বাছাই শেষে চূড়ান্ত অনুমোদনের জন্য ক্যাবিনেটে আনা হবে। আইনটি হবে, এটাই শুধু অনুমোদন হলো। বাকি সব প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে, যেগুলো পরবর্তী সময়ে ক্যাবিনেটে উত্থাপন করা হবে।

আরপিও’র সংশোধনী প্রস্তাবে আরও বলা হয়েছে, নির্বাচনের সময় গণমাধ্যমকর্মী এবং পর্যবেক্ষকদের সঙ্গে কোনও অসদাচরণ করলে সর্বোচ্চ সাত বছর এবং সর্বনিম্ন দুই বছর কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

সচিব জানান, আরপিও সংশোধনীতে আরও প্রস্তাব করা হয়েছে-মনোনয়নপত্রের সঙ্গে এখন থেকে টিন সার্টিফিকেটের সঙ্গে ইউটিলিটি বিল দিতে হবে। বিদ্যমান নিয়মে ভোটের সাত দিন আগে প্রার্থীদের টিন এবং ইউটিলিটি বিল জমা দিতে হতো। নতুন করে আইনে তা মনোনয়নপত্রের সঙ্গে প্রস্তাব দেওয়া হয়েছে।

শেয়ার করতে ক্লিক করুন