বৃষ্টিতে বাড়তে পারে ডেঙ্গুর প্রাদুর্ভাব, স্থানীয় সরকার মন্ত্রীর শঙ্কা

212
শেয়ার করতে ক্লিক করুন

বর্তমানে নিয়ন্ত্রণে থাকলেও সামনে বৃষ্টির কারণে ডেঙ্গুর প্রাদু্র্ভাব বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। এক্ষেত্রে মন্ত্রণালয় সতর্কতা অবলম্বনের মাধ্যমে আগে থেকেই ব্যবস্থা নিচ্ছে বলে জানিয়েছেন তিনি।

রোববার (৯ এপ্রিল) সচিবালয়ে মশাবাহিত রোগ প্রতিরোধে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে তিনি এ আশঙ্কার কথা জানান। বাসাবাড়ির আশেপাশের জায়গা পরিষ্কার রাখা, পানি জমতে না দেয়ার বিষয়ে মানুষকে সচেতন করার আহ্বান জানিয়েছেন তিনি। পাশাপাশি সিটি করপোরেশনকে পরিকল্পনা অনুযায়ী ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেন মন্ত্রী।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, মশা প্রতিরোধে পর্যাপ্ত কীটনাশক রয়েছে। এখন পর্যন্ত ভারতসহ আশেপাশের দেশ থেকে ডেঙ্গু প্রতিরোধে ভালো অবস্থায় আছে বাংলাদেশ। মন্ত্রণালয় চায় না যে, ডেঙ্গুতে একজনেরও মৃত্যু হোক। এ জন্য ৪ মাসের বদলে বছরব্যাপী মশাবাহিত রোগ প্রতিরোধে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সভায় দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস, অভিযান পরিচালনায় ভ্রাম্যমান আদালতের সংখ্যা আরও বাড়ানোর দাবি জানান। চট্টগ্রাম সিটি মেয়র রেজাউল করিম বলেন, খাল ভরাট ও পানি চলাচল বাধাগ্রস্ত হওয়ায় চট্টগ্রামে মশার উপদ্রব বেশি। এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

শেয়ার করতে ক্লিক করুন