ঈদের পর লম্বা সফরে বিদেশ যাচ্ছেন প্রধানমন্ত্রী

192
শেয়ার করতে ক্লিক করুন

লম্বা সফরে দেশের বাইরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঈদের পর জাপান, সেখান থেকে যুক্তরাষ্ট্র হয়ে যুক্তরাজ্যে যাবেন তিনি। পনের দিনের এই সফরে কূটনীতি, অর্থনীতি তথা অংশীদারিত্বে নতুন মাত্রা যুক্ত করতে চায় বাংলাদেশ।

নানা কারণে স্থগিত হওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর হচ্ছে ঈদের পরপরই। ২৫ এপ্রিল চারদিনের রাষ্ট্রীয় সফরে টোকিও যাচ্ছেন তিনি। এ সময় জাপানের সম্রাটের সাথে হবে সৌজন্য সাক্ষাৎ। দ্বিপাক্ষিক বৈঠক করবেন দুই শীর্ষ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও। এ সময় ব্যবসা-বাণিজ্য বিনিয়োগসহ বিভিন্ন ইস্যুতে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

সম্প্রতি জাপানের প্রধানমন্ত্রীর ওপর হামলা চেষ্টায় দেশটিতে ভিভিআইপি নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমরা এটা নিয়ে চিন্তিত না। জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের সময়ই আমরা কৌশলগত সম্পর্ক তৈরি করে ফেলেছি।

২৯ এপ্রিল ওয়াশিংটনের উদ্দেশে টোকিও ছাড়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সেখানে বাংলাদেশ-বিশ্বব্যাংক সম্পর্কের ৫০ বছর পূর্তির অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তাকে আমন্ত্রণ জানিয়েছেন বিশ্বব্যাংকের বিদায়ী প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, ৫০ বছর পূর্তি ও বাংলাদেশে সফলতার জন্য বিশ্বব্যাংক সম্মাননা দেবে।
ইংল্যান্ডের নতুন রাজা চার্লস আনুষ্ঠানিকভাবে সিংহাসনে আরোহন করবেন ৫ মে। রাজকীয় সেই আয়োজনে বাংলাদেশের পক্ষে যোগ দেবেন সরকার প্রধান।

দুই সপ্তাহের সফর শেষে ৯ মে লন্ডন থেকে ঢাকা ফিরবেন প্রধানমন্ত্রী। তার এই সফরে রাজনৈতিক ও অর্থনৈতিক বিশ্ব বাস্তবতায় পারস্পরিক সহযোগিতা বাড়ানো ঢাকার অগ্রাধিকার বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করতে ক্লিক করুন