ব্যয় বাড়ল পদ্মা সেতু প্রকল্পের

46
শেয়ার করতে ক্লিক করুন

পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ব্যয় বাড়ানোর অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। পাশাপাশি প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে ২০২৪ সাল পর্যন্ত।

মঙ্গলবার (১৮ এপ্রিল) শেরেবাংলা নগরে এনইসি সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

পরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, নির্মাণসামগ্রীর দাম বৃদ্ধি, ২২টি পিলারে পরিবর্তন, নদীশাসন, সংস্কার ও ঠিকাদারের অনিষ্পত্তি দাবির কারণে পদ্মা সেতুর নির্মাণ প্রকল্পের ব্যয় বেড়েছে ২ হাজার ৪১২ কোটি ১৩ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে ২০২৪ সাল পর্যন্ত।

তবে পদ্মা সেতুর নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে শেষ হওয়ার কথা ছিল চলতি বছরের জুনে। কিন্তু তৃতীয় সংশোধনীতে এসে আবারও বাড়ল প্রকল্পের মেয়াদ ও ব্যয়। ২০০৭ সালে নেয়া প্রকল্পটি এর আগে দুবার সংশোধন করা হয়েছে।

নতুন এ সংশোধনী অনুমোদন পাওয়ায় প্রকল্পের ১০ হাজার ১৬১ কোটি টাকার মূল ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ৬০০ কোটি টাকার বেশি। এর আগে একনেক সভায় পদ্মা সেতুর ব্যয় ও এক বছর সময় বাড়ানোর প্রস্তাব করেছিল সেতু কর্তৃপক্ষ।

এদিকে একনেক বৈঠকে ১৯ হাজার ৫৯৮ কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ে ১২টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৬ হাজার ২৬০ কোটি ৭২ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ১৩ হাজার ২০৩ কোটি ৬৬ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ১৩৪ কোটি ৪৬ লাখ টাকা।

শেয়ার করতে ক্লিক করুন