যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ মেক্সিকোর

229
শেয়ার করতে ক্লিক করুন

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর। তিনি বলেছেন, মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন তার সরকারের ওপর গুপ্তচরবৃত্তি করছে। তবে একই সঙ্গে জাতীয় নিরাপত্তা রক্ষায় নিজ দেশের সশস্ত্র বাহিনীর তথ্য আরও সুরক্ষিত করবেন তিনি।

রয়টার্স জানায়, মেক্সিকোর নৌবাহিনী ও সেনাবাহিনীর মধ্যকার দ্বন্দ্ব নিয়ে মার্কিন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের কয়েকদিন পর মঙ্গলবার (১৮ এপ্রিল) পেন্টাগনের গুপ্তচরবৃত্তি নিয়ে মন্তব্য করেন লোপেড ওব্রাদর।

সম্প্রতি পেন্টাগনের বেশ কিছু গোপন নথি অনলাইনে ফাঁস হয়ে যায়। ফাঁস হয়ে যাওয়া ওইসব নথির মধ্যে একটি নথির বরাত দিয়ে মেক্সিকোর নৌবাহিনী ও সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা চলছে মর্মে একটি প্রতিবেদন প্রকাশ করে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

মঙ্গলবার (১৮ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে মেক্সিকোর প্রেসিডেন্ট বলেন, ‘আমরা এখন থেকে নৌবাহিনী ও সেনাবাহিনীর সকল তথ্যের সুরক্ষা নিশ্চিত করব। কারণ আমরা পেন্টাগনের গুপ্তচরবৃত্তির শিকার হচ্ছি।’

এর আগের দিন অর্থাৎ সোমবার (১৭ এপ্রিল) লোপেজ ওব্রাদর ফাঁস হওয়া মার্কিন নথিগুলোকে ‘আপত্তিকর ও অবাধ অনুপ্রবেশ’ বলে অভিহিত করে বলেন, ‘এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’

মেক্সিকোর প্রেসিডেন্টের অভিযোগের প্রতিক্রিয়া জানিয়েছে পেন্টাগন। সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, মেক্সিকোর সেনাবাহিনী ও নৌবাহিনীর সাথে মার্কিন প্রতিরক্ষা বিভাগের ‘দৃঢ় সহযোগিতামূলক প্রতিরক্ষা অংশীদারত্ব’ রয়েছে এবং এসব সংস্থা ‘একে অপরের সার্বভৌমত্ব ও নিজ নিজ বৈদেশিক নীতির এজেন্ডাকে সম্মান করে অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে থাকে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নানা কর্মকাণ্ডে সোচ্চার মেক্সিকোর প্রেসিডেন্ট লোপেজ ওব্রাদর। চলতি বছরের মার্চ মাসে তিনি যুক্তরাষ্ট্রের চেয়ে মেক্সিকো নিরাপদ দেশ বলে দাবি করেন। মেক্সিকো সীমান্তের কাছে এক অপহরণের ঘটনায় দুই মার্কিন নাগরিকের প্রাণহানি ও এর জেরে সৃষ্ট সমালোচনার জবাবে মেক্সিকোর প্রেসিডেন্ট একথা বলেন।

শেয়ার করতে ক্লিক করুন