কারো প্রেসক্রিপশনে নয়, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে : কাদের

120
শেয়ার করতে ক্লিক করুন

নিজস্ব প্রতিবেদক:
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কারো প্রেসক্রিপশনে নয়, আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে সংবিধান অনুযায়ী। তিনি বলেন, ‘সুষ্ঠু নির্বাচন নিয়ে অনেকে কথা বলছে। আমরা কথা শুনছি, কথা আমরা শুনব এবং পরামর্শও নেব। কিন্তু আমরা কারো নির্দেশ বা নিয়ন্ত্রণে থাকব,সেটি ভাবার কারণ নেই। কারো প্রেসক্রিপশনে নির্বাচন হবে না। নির্বাচন হবে সংবিধান অনুযায়ী।’ ওবায়দুল কাদের আজ রোববার সকালে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে ঈদ পরবর্তী মতবিনিময় কালে এ কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিদেশি বন্ধুরা কেউ হস্তক্ষেপ করছেন না, কেউ কেউ পরামর্শ দিচ্ছেন। আমরা তাদের কথাবার্তা, ভালো পরামর্শ শুনবো। কিন্তু নির্বাচন হবে সংবিধান অনুযায়ী। সংবিধানই আমাদের বিধান। কারো পরামর্শ বা প্রেসক্রিপশনে এদেশে নির্বাচন হবে না। পৃথিবীর অন্যান্য গনতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচনকালীন সরকারের অধীনে নির্বাচন হয় এদেশেও সেভাবে হবে। বাংলাদেশের বিরোধী দলের ব্যর্থতার সীমা নেই- মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, শুনেছি তারা ৩৬ দলের রূপরেখা একদফা আন্দোলন করবে। সেটি এখনো শুরু হয়নি। শুরু হতে হতে কত দল এখানথেকেকেটে পড়েসেটা দেখার বিষয়। কত দল শেষ পর্যন্ত থাকে সেটি দেখার বিষয়। আমরা খবর পেয়েছি, ক্ষমতার ভাগাভাগিতে কে কি পাবে- তা নিয়ে ৩৬ পার্টির মধ্যে দরকষাকষি চলছে।

আমাদের গণতন্ত্র পুরোপুরি ত্রুটিমুক্ত নয়- জানিয়ে তিনি বলেন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হলে আরো পথ পাড়ি দিতে হবে। আরো ২/৩টা নির্বাচন করতে হবে।
ভিসানীতি, নিষেধাজ্ঞা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, সব বিষয়ে তাদের সাথে আমাদের সম্পর্ক অটুট থাকবে। বন্ধুত্ব থাকবে, লেনদেন থাকবে। কিছু কিছু বিষয়ে ভিন্নমত থাকতে পারে, সেটা বন্ধুত্বেরই অংশ। বিএনপির আন্দোলন মোকাবেলার প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, রাজনীতির বিষয় রাজনৈতিকভাবে মোকাবেলা করা হবে। তবে এতে সহিংসতার উপাদান যুক্ত হলে উদ্ভুত পরিস্থিতি বলে দিবে, করণীয় কি হবে। জনগণের জানমাল রক্ষায় আমরা মাঠে, রাজপথে সতর্ক অবস্থানে আছি। নির্বাচন পর্যন্ত শান্তি সমাবেশ কর্মসূচি আছে।

দ্রব্যমূল্যের সিন্ডিকেট নিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, মানুষের কষ্ট হবে, এমন সব বাধা দূর করতে হবে- তা সিন্ডিকেটই হোক। বাজারে সিন্ডিকেট করে মূল্যবৃদ্ধি হবে সেখানে সরকারের দায়িত্ব আছে। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এটা নিয়ে তাদের মতো চেষ্টা চালিয়ে যাচ্ছে। আশা করি, এক সময় এটা আর লাগামছাড়া থাকবে না। এ সময় মন্ত্রণালয়ের চলমান প্রকল্পগুলো দ্রুত শেষ করতে ও নতুন করে কোন প্রকল্প না নিতে মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের নির্দেশ দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শেয়ার করতে ক্লিক করুন